১ মেগাবিটস/সেকেন্ড না হলে সেটি ব্রডব্যান্ড নয়

(প্রযুক্তি প্রতিদিন) বর্তমানে বাংলাদেশে ১২৮ কেবিপিএস গতির ইন্টারনেটকে ব্রডব্যান্ড হিসেবে বিবেচনা করা হচ্ছে। ২০০৮ সালে ওয়াইম্যাক্সের লাইসেন্স দেওয়ার সময় এই ঘোষণা দেওয়া হয়। ওই একই সময়ে কোরিয়া এবং জাপানেও এই গতির ইন্টারনেটকে ব্রডব্যান্ড বলা হয়েছিল। পরে তারা এই গতি ২৫৬ কেবিপিএস করে। ফলে দেশের ইন্টারনেট ব্যাবহারকারীরা ব্রডব্যান্ড ইন্টারেনটের নামে যা ব্যাবহার করছে তার গতি এখনো ৫১২ কেবিপিএস এর মধ্যেই রয়ে গেছে।
অবশেষে মঙ্গলবার অনুষ্ঠানিকভাবে ব্রডব্যান্ড নীতিমালায় সংশোধনী আনা হয়েছে। এখন থেকে নূন্যতম এক মেগাবিটস/সেকেন্ড গতির ইন্টারনেট না হলে তাকে ব্রডব্যান্ড বলা যাবে না। সরকারের দিক থেকে এ বিষয়ে বিটিআরসি’কে নির্দেশনা দেওয়া হয়েছে বলে জানিয়েছেন বিটিআরসি’র চেয়ারম্যান সুনীল কান্তি বোস। তিন জানান, কয়েক মাস আগে ৫১২ কেবিপিএস গতিকে ব্রডব্যান্ড বলার কথা উল্লেখ করে নীতিমালায় সংশোধনের প্রস্তাব করলেো সেটি গ্রহন করা হয়নি। দেশের ইন্টারনেটের গতি নিয়ে অসন্তুষ্ঠ আমি। তিন বলেন, নূন্যতম এক গিগাবিটস/সেকেন্ড গতির ব্যান্ডউইথ না হলে তাকে ব্রডব্যান্ড বলা উচিৎ নয়।
বিটিআরসি’র চেয়ারম্যান আেরো বলেন, আমাদের দেশে ব্রডব্যান্ডের নামে যে সেবা দেয়া হচ্ছে তা আন্তর্জাতিকমানের নয়। এই মানটিকে ঠিক করতে হবে। তার জন্যে যা যা করা প্রয়োজন করা হবে।