১০০ কোটি ব্যবহারকারীর সাইট ইউটিউব

গুগলের ভিডিও শেয়ার করার ওয়েবসাইট ইউটিউব ব্যবহারকারীর সংখ্যা ১০০ কোটি ছাড়িয়েছে। ২১ মার্চ গুগল কতৃপক্ষ জানিয়েছে, মাসিক ইউনিট ভিজিটর বা প্রতি মাসে একবার অন্তত ইউটিউবের ভিডিও দেখেন এমন সক্রিয় ব্যবহারকারীর সংখ্যা ১০০ কোটি ছাড়িয়েছে।
বিশ্বের শীর্ষ সামাজিক যোগাযোগের ওয়েবসাইট ফেসবুক ১০০ কোটি ব্যবহারকারীর মাইলফলক স্পর্শ করেছিল ২০১২ সালে। ইউটিউব বর্তমান ইন্টারনেট জগতের একটি অত্যন্ত জনপ্রিয় ভিডিও শেয়ারিং সাইট যা এর সদস্যদের ভিডিও আপলোড, দর্শন আর আদান-প্রদানের সুবিধা দান করে আসছে। এই সাইটটিতে আরো আছে ভিডিও পর্যালোচনা, অভিমত প্রদান সহ নানা প্রয়োজনীয় সুবিধা।
ফেব্রুয়ারি ২০০৫ সালে প্রতিষ্ঠিত এই প্রতিষ্ঠানটির পেছনে ছিলেন মূলত পে-প্যাল প্রতিষ্ঠানের তিন প্রাক্তন চাকুরীজীবি, চ্যড হারলি, স্টিভ চ্যন আর বাংলাদেশী বংশদ্ভুত জাভেদ করিম। গুগল কর্তৃপক্ষ আরো জানিয়েছে, ইন্টারনেট ব্যবহারকারীর ৫০ শতাংশ মানুষই কমবেশি ইউটিউবের ভিডিও দেখেন। গুগল ইউটিউবের গানের ভিডিওগুলোর জন্য সাবস্ক্রিপশন সেবা শুরু করার প্রস্তুতি নিচ্ছে। চলতি বছরের শেষের দিকে আনুষ্ঠানিকভাবে শুরু হতে পারে সেবাটির কার্যক্রম। এর ফলে বিজ্ঞাপন ছাড়াই গানের ভিডিও উপভোগ করতে পারবেন ইউটিউব ব্যাবহারকারীরা। ফলে পাইরেসির হাত থেকেও রক্ষা পাবে মিউজিক ইন্ডাস্ট্রি।