সামাজিক যোগাযোগ মাধ্যম দীর্ঘদিন স্থায়ী হবে

বিশ্বের শীর্ষ সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক, সার্চ জায়ান্ট গুগল ও মুক্ত বিশ্বকোষ উইকিপিডিয়া ১০০ বছরেরও বেশি স্থায়ী হবে বলে মনে করছেন প্রযুক্তি বিশ্লেষকরা। প্রযুক্তি প্রতিষ্ঠান ডিজিটাল স্কাই টেকনোলজির (ডিএসটি) এর কর্ণধার ইউরি মিলনার ফেসবুকে শতকোটি ব্যবহারকারী নিবন্ধিত হওয়ার বিষয়ে ভবিষ্যদ্বাণী করে এর আগে আলোচনায় আসেন।
মিলনার ফেসবুকের অন্যতম বিনিয়োগকারী। ২০০৯ সালে যখন ফেসবুক ১ হাজার কোটি ডলারের কোম্পানি ছিল, তখন তিনি ফেসবুকে বিনিয়োগ করেন। ফেসবুকের বর্তমান বাজারদর অন্তত ৬ হাজার কোটি ডলার। তার বিনিয়োগ রয়েছে অন্য সামাজিক যোগাযোগ সাইট টুইটার ও লিঙ্কডইনে। সম্প্রতি যুক্তরাষ্ট্রের টেক্সাসে এক সাক্ষাৎকারে তিনি বলেন, এসব সাইট সব ধরনের ব্যবহারকারীর কাছেই অনেক বেশী জনপ্রিয়। এগুলোর প্রয়োজন সহজে ফুরাবে না। ইন্টারন্যাশনাল বিজনেস মেশিনস করপোরেশনের (আইবিএম) অন্য প্রযুক্তি প্রতিষ্ঠান শতবর্ষী হওয়ার বিষয়ে তাকে প্রশ্ন করা হলে তিনি এসব তথ্য জানান।
সাইটগুলোর গুরুত্ব ব্যাখ্যা করে তিনি বলেন, ইন্টারনেট ব্যবহারে গুগল আমাদের জীবনে ওতপ্রোতভাবে জড়িয়ে পড়েছে। আমাদের চিন্তাশক্তিতেও নানা তথ্যের জোগান দেয় গুগল। অন্যদিকে সত্যিকার অর্থে কোনো প্রতিদ্বন্দ্বী নেই উইকিপিডিয়ার।