সনি আনছে অকুলাস রিফট

(প্রযুক্তি প্রতিদিন) অকুলাস রিফট হল একটি ভার্চুয়াল হেড-মাউন্টেড ডিসপ্লে যার উন্নয়নের কাজ করছে প্রযুক্তিপণ্য নির্মতা প্রতিষ্ঠান সনি। ডিভাইসটি শুরুতে প্রস্তুত করেছে অকুলাস ভিআর নামের একটি প্রতিষ্ঠান। অবশেষে প্লে-স্টেশন নির্মাতা সনি এই নতুন ডিভাইসের চাহিদা বুঝতে পেরে তাদের প্লে-স্টেশন ৪ এর জন্য ভার্চুয়াল রিয়ালিটি হেডসেট প্রস্তুত করছে।
অকুলাস রিফট তার ব্যবহারকারীকে কিছুটা ভার্চুয়াল রিয়েলিটি প্রদান করতে সক্ষম হবে। কম দাম ও সহজ কনফিগারেশন হওয়ায় এটি জনপ্রিয়তা পাবে বলে আশাবাদি সনি কতৃপক্ষ। আর এ কারনেই সনি তাদের প্লে-স্টেশন নিয়ে ব্যাপক সফলতার পর এখন তাই পরিকল্পনা করছে তাদের প্লে-স্টেশনের জন্য একটি ভার্চুয়াল হেডসেট প্রস্তুত করার।
সনি ২০১৪ সালে বাজারজাত করার লক্ষ্যে এই হেডসেট প্রস্তুত করছে এবং এটি অকুলাস রিফটের মতনই কাজ করবে। বর্তমানে হেডসেটটি পরীক্ষা করা হছে ড্রাইভক্লাবে যেখানে খেলোয়াড়রা একটি গাড়ির ভিতরের চারিদিকে তাকাতে পারবে।
যদি সনির এই হেডসেট কাজ নাও করে সনি তাদের প্লে-স্টেশনকে অকুলাস রিফটে চলার উপযোগী করে তুলতে পারবে। এর ফলে উভয় প্রতিষ্ঠানই লাভবান হবে। একই কাজ করতে পারে অ্যাপল, মাইক্রোসফট, গুগল এবং নিন্টেন্ডো প্ল্যাটফর্ম। তবে সনি যদি নিজের প্রস্তুতকৃত হেডসেট বের করতে পারে তবে তা হবে সনিরই লাভ। কারণ এর ফলে প্লে-স্টেশন ৪ অন্য ডিভাইসগুলোর চেয়ে এগিয়ে থাকবে।