সনির স্মার্টফোনে আসছে ২০ মেগাপিক্সেল ক্যামেরা

(প্রযুক্তি প্রতিদিন) ২০ মেগাপিক্সেল ক্যামেরা সেন্সর যুক্ত ‘আই ১ হোনামি’ নামের একটি স্মার্টফোন বাজারে আনছে সনি। সম্প্রতি প্রতিষ্ঠানটির নতুন এ স্মার্টফোনটির তথ্য অনলাইনে ফাঁস হয়েছে।
বর্তমানে স্মার্টফোনের বাজারে বেশি মেগাপিক্সেল ক্যামেরাযুক্ত স্মার্টফোনের প্রতিযোগিতা শুরু হয়েছে। সম্প্রতি ৪১ মেগাপিক্সেলের ক্যামেরাযুক্ত একটি উইন্ডোজ ফোন বাজারে আনার ঘোষণা দিয়েছে নকিয়া এবং ১৬ মেগাপিক্সেল ক্যামেরা সুবিধার গ্যালাক্সি এস ৪ জুম নামের একটি অ্যান্ড্রয়েড স্মার্টফোন এনেছে স্যামসাং। এ দুটি প্রতিষ্ঠানের সঙ্গে প্রতিযোগিতায় নামতে জনপ্রিয় এক্সপেরিয় সিরিজে ‘আই১ হোনামি’ স্মার্টফোনটি যুক্ত করতে পারে সনি।
অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমনির্ভর আই১ হোনামি স্মার্টফোনটিতে থাকবে পাঁচ ইঞ্চি মাপের ডিসপ্লে, সনির জিলেন্স ও বায়োঞ্জ ইমেজ প্রসেসর। অভ্যন্তরীণ ১৬ গিগাবাইট তথ্য ধারণ ক্ষমতার স্মার্টফোনটি মাইক্রোএসডি কার্ড সমর্থন করবে।
এতে থাকবে দুই দশমিক দুই গিগাহার্টজের কোয়িড-কোর স্ন্যাপড্রাগন ৮০০ প্রসেসর, দুই গিগাবাইট র্যাম ও উন্নত ব্যাটারি। আট দশমিক তিন মিলিমিটার পুরুত্বের স্মার্টফোনটির সামনের দিকেও থাকবে দুই মেগাপিক্সেলের ক্যামেরা। নতুন এ স্মার্টফোনটি হবে পানি ও ধুলা প্রতিরোধী।
চলতি বছরের ৪ সেপ্টেম্বর আইএফএ ২০১৩ অনুষ্ঠানের প্রথম দিনেই নতুন এ স্মার্টফোনটির ঘোষণা দিতে পারে সনি। তবে স্মার্টফোনটির দাম কত হতে পারে সে বিষয়ে কোনো তথ্য জানা যায়নি।