শেষ পর্যন্ত আসছে না ফেসবুক ফোন

(প্রযুক্তি প্রতিদিন) অনেক জল্পনা কল্পনার পরে শেষ পর্যন্ত “ফেসবুক ফোন” বাজারে আসছে না। ফেসবুক সিইও মার্ক জুকারবার্গ ৪ এপ্রিলের আয়োজিত অনুষ্ঠানে ফেসবুকের নতুন দুয়ার উন্মোচন করেছেন। এর নাম “ফেসবুক হোম”।
মার্ক জুকারবার্গ বলেন, বিশ্বের সেরা সামাজিক যোগাযোগ সাইটের সাথে নতুন অ্যানড্রয়েড চালিত ডিভাইসে আপনার একাউন্টে প্রবেশ করতে পারবেন। বর্তমান সময়ে বাজারে থাকা ফোনগুলিতে অ্যাপ্লিকেশনে ভরপুর থাকলেও আমরা একে অপরের সাথে উপযুক্ত যোগাযোগের মাধ্যমের অভাব বোধ করছি। ফসবুক সম্প্রতি এই ব্যাবস্থাকে পাল্টে দিতে কাজ শুরু করেছে। ফেসবুক হোম এখন শুধুমাত্র অ্যানড্রয়েডের জন্য বানানো হয়েছে। এটি ওপেন সোর্স প্লাটফর্ম বলে গুগলের সাথে কোন চুক্তি করা লাগেনি। তবে অ্যাপল যদি ফেসবুকের সাথে কাজ করতে চায় তাহলে আইওএস এর জন্যও ফেসবুক হোম বানাবে ফেসবুক।
ফেসবুক হোম অ্যানড্রয়েডের জন্য সত্যিই ভালো আবিস্কার। অধিকাংশ অ্যাপ্লিকেশন ডেভেলপারদের আইফোনের উপর তাদের প্রচেষ্টা চালান। ফেসবুক হোমের শুরু অ্যানড্রয়েডের জন্য ভাল হতে পারে, তবে ফেসবুক হোমের জন্য এখনও কোনও বিজ্ঞাপন করা হয়নি বলে জানিয়েছেন জুকারবার্গ।
এন্ড্রয়েড এর ব্যবহারকারীদের জন্য এটি উন্মুক্ত হবে ১২ই এপ্রিল থেকে। শুরুতে এটি প্রথমে ফোনে ব্যাবহার করা যাবে, বিশেষ করে এইচটিসি ওয়ান এবং ওয়ান এক্স, স্যামসাং গ্যালক্সি এস থ্রি, গ্যালাক্সি এস ফোর এবং নোট টুতে স্বচ্ছন্দে ব্যাবহার করা যাবে।
ফেসবুক চ্যাট হেডস হচ্ছে ফেসবুক হোমের উল্লেখযোগ্য ফিচার। যেটি দিয়ে আপনি ফেসবুক হোম ব্যাবহার করার সময় আপনার বন্ধুদের সাথে গল্প করতে পারবেন।
ফেসবুকের প্রধান নির্বাহী জুকারবার্গের মতে, ‘হোম’ হচ্ছে ‘অ্যাপ্লিকেশন পরিবার’। সফটওয়্যারটি অ্যাপ্লিকেশনের মোড়ক হিসেবে ফেসবুকের ফিডগুলোকে অ্যান্ড্রয়েড স্মার্টফোনের স্ক্রিনে প্রদর্শন করতে থাকবে।
হোম ইনস্টল করা থাকলে যখনই লক খুলে ফোন চালু করা হবে, অ্যান্ড্রয়েডের হোম স্ক্রিনটিতে ‘কভার ফিড’ নামের একটি স্ক্রিন দেখাবে। এ স্ক্রিনে ফেসবুকের নানা ফিড দেখতে পারবেন এবং এ স্ক্রিন থেকেই ফেসবুক ব্যবহার করতে পারবেন। এ স্ক্রিনটিতে ‘চ্যাট হেডস’ নামের বিশেষ একটি ফিচার থাকবে, যার মাধ্যমে চ্যাট করতে পারবেন অ্যান্ড্রয়েডনির্ভর স্মার্টফোন ব্যবহারকারীরা।
৪ এপ্রিল যুক্তরাষ্ট্রের ফেসবুকের সদর দপ্তরে অ্যান্ড্রয়েডের জন্য বিশেষ একটি অনুষ্ঠানের আয়োজন করেছিল ফেসবুকের কর্তৃপক্ষ। প্রযুক্তি বিশ্লেষকেরা ধারণা করেছিলেন, অ্যান্ড্রয়েডনির্ভর স্মার্টফোন বাজারে আনার ঘোষণা দেবেন মার্ক জুকারবার্গ। প্রযুক্তি বিশ্লেষকেরা ‘ফেসবুক ফোন’ নিয়ে যে ধারণা করেছিলেন, সে ধারণা ভুল প্রমাণ করেছে ফেসবুক। তবে সরাসরি হার্ডওয়্যার ব্যবসায় না গিয়ে স্মার্টফোনের সঙ্গে সম্পর্ক আরও গভীরতর করতে কাজ করছে ফেসবুক।ফেসবুকের নতুন সফটওয়্যারটি উন্মুক্ত করার বিষয়টিকে ‘স্মার্ট’ পদক্ষেপ হিসেবেই দেখছেন প্রযুক্তি বিশ্লেষকেরা।