শিক্ষকদের নিয়ে বিজ্ঞান ক্যাম্প

(প্রযুক্তি প্রতিদিন) দেশের বিজ্ঞান শিক্ষার্থীদের বিজ্ঞানের প্রতি অনুরাগী ও বিজ্ঞানের মূল রীতিনীতির ওপর দক্ষ করে তোলার লক্ষ্যে সারাদেশে চলছে ‘শিশু কিশোর বিজ্ঞান কংগ্রেস এর নানা কার্যক্রম। এরই অংশ হিসেবে ইতিমধ্যে দেশের মোট ৫৪টি জেলায় ১৯০টি স্কুলে প্রায় ২০ হাজার শিক্ষার্থীর মাঝে পরিচালনা করা হয় বিজ্ঞান কার্যক্রম।
শহরের পাশাপাশি প্রত্যন্ত অঞ্চলের গ্রামের বিদ্যালয়ও অনুষ্ঠিত হয়েছে এ কার্যক্রম।
বিভিন্ন বিদ্যালয়ের কার্যক্রমের পাশাপাশি গত শুক্রবার ঢাকায় শুরু হয়েছে শিক্ষকদের জন্য ‘ক্রিস্এনাজি বিজ্ঞান ক্যাম্প’ শীর্ষক তিনদিনের আবাসিক ক্যাম্প। এতে শিক্ষকদের হাতে কলমে বিজ্ঞানের নানা বিষয় শেখানোর পাশাপাশি কংগ্রেসের বিভিন্ন বিষয় জানানো হবে। এ বিজ্ঞান ক্যাম্পে সারাদেশেল বিভিন্ন স্কুলের নির্বাচিত শতাধিক বিজ্ঞান শিক্ষক অংশগ্রহণ করছেন। ক্যাম্প চলবে ২৫ মে পর্যন্ত।
শুক্রবার ক্যাম্পের উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যায়ের ফলিত পদার্থ বিজ্ঞান বিভাগের ভূতপূর্ব অধ্যাপক এ আর খান, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. মুহম্মদ জাফর ইকবাল, ক্রিস্এনার্জি’র প্রোডাক্টশন অপারেশন ম্যানেজার টেড কুম্ব, বাংলাদেশ বিজ্ঞান জনিপ্রয়করণ সমিতির সাধারণ সম্পাদক মুনির হাসানসহ অনেকে।
ড. মুহম্মদ জাফর ইকবাল বলেন, আমাদের দেশে তিন কোটি স্কুলে যাওয়া শিক্ষার্থী আছে। এরা আমাদের সম্পদ। আমাদের দেশকে উন্নত করার জন্য অন্য কোন সম্পদের দরকার নেই। যদি আমাদের শিক্ষিত মানব সম্পদ থাকে। শিক্ষার্থীদের এই জ্ঞান কাজে লাগিয়ে আমাদের দেশকে উন্নত বিশ্বের সঙ্গে তালি মিলিয়ে এগিয়ে যেতে হবে। তিনি দুঃখ প্রকাশ করে বলেন, আমি খুবই হতাশ হয়ে পড়ি যখন শুনি স্কুলে বিজ্ঞান শিক্ষার্থীর সংখ্যা কমে যাচ্ছে। বিজ্ঞান বা বিজ্ঞানের শিক্ষার্থীরা দ্রুত গতিতে এগিয়ে নিতে পারবে। তাই আমার বিজ্ঞান শিক্ষকদের প্রতি অনুরোধ থাকলো, প্রতিটি স্কুলে যেন বিজ্ঞানের শিক্ষার্থীদের সংখ্যা বৃদ্ধি পায় সেদিকে নজর রাখার। টেড কুম্ব বলেন, বিজ্ঞান শিক্ষা প্রতিটি জাতির জন্য গুরুত্বপূর্ণ। আর সেটা বাংলাদেশের মতো উন্নয়নশীল দেশের জন্য আরও গুরুত্বপূর্ণ। দেশেকে এগিয়ে নেওয়ার জন্য শিক্ষার্থীদের বিজ্ঞান শিক্ষায় মনোযোগি করে গড়ে তুলতে হবে।
আবাসিক বিজ্ঞান ক্যাম্পে প্রতিদিন বিজ্ঞানের বিভিন্ন বিষয় নিয়ে শিক্ষকদের মাঝে আলোচনা করা হবে। ক্যাম্পের প্রথম অধিবেশনে অধ্যাপক এ আর খান বিজ্ঞান শিক্ষকদের মাঝে নিজের অভিজ্ঞতা তুলে ধরেন। এছাড়া ‘বিজ্ঞান শিক্ষা কী ও কেন’ বিষয়ে লেখক ও শিক্ষা গবেষক ফারহানা মান্নান, ‘বিজ্ঞানের পাঠ পরিকল্পনা’ বিষয়ে কারিগরি শিক্ষা কেন্দ্রের শিক্ষক রাজিয়া সুলতানা, ‘হাতে কলমে বিজ্ঞান শিক্ষা-১ ও ২’ বিষয়ে রেজাউল করিম, ‘বিষয়ভিত্তিক বক্তব্যঃ জীবনবিজ্ঞান ও স্বাস্থ্য বিজ্ঞান’ বিষয় চিকিৎসক ও বিজ্ঞান লেখক সৌমিত্র চক্রবর্তী তাদের অভিজ্ঞতা বিভিন্ন স্কুলের বিজ্ঞান শিক্ষকদের মাঝে শেয়ার করেন।