যক্ষারোধে ভিটামিন সি

(প্রযুক্তি প্রতিদিন) আমাদের খাদ্যের অন্যতম উপাদান ভিটামিন। এর মধ্যে ভিটামিন সি শরীরের জন্য অপরিহার্য। ভিটামিন সি বিভিন্ন ধরনের রোগ প্রতিরোধ করে। তবে এটি যে যক্ষারোধে কার্যকরী তা আমাদের অনেকরই অজানা ছিল। যক্ষায় প্রতি বছর লক্ষাধিক লোক মারা যায়। ২০১১ সালে সারাবিশ্বে ৮০ লাখ ৭০ হাজার লোক যক্ষায় আক্রান্ত হয়েছে। এর মধ্যে এক লাখ ৪০ হাজার প্রাণ হারিয়েছে। বিশ্বস্বাস্থ্য সংস্থার এক সমীক্ষায় এ তথ্য প্রকাশিত হয়েছে। সম্প্রতি বিজ্ঞানীরা জানিয়েছেন, ওষুধ প্রতিরোধকারী যক্ষার ব্যাকটেরিয়া বিনাশ করতে পারে ভিটামিন সি। নিউইয়র্কের ইয়েশিভা বিশ্ববিদ্যালয়ের আলবার্ট আইনস্টাইন মেডিসিন কলেজের গবেষকরা এ তথ্য জানিয়েছেন। তারা পরীক্ষাগারে ভিটামিন সির মাধ্যমে ওই ব্যাকটেরিয়া ধ্বংস করার কাজে সফল হয়েছেন।
পরীক্ষাগারে দেখা গেছে, যক্ষার প্রচলিত ওষুধের সঙ্গে ভিটামিন সি মিশিয়ে তৈরি নতুন ধরনের ওষুধ যক্ষার ‘ব্যাকটেরিয়াম এম টিউবারকিউসিস’ নামের ব্যাকটেরিয়াকে ধীরে ধীরে বিনাশ করতে সক্ষম হয়।
গবেষক দলের প্রধান উইলিয়াম জ্যাকবস বলেন, বহুবিধ ওষুধেও যখন যক্ষর এম টিউবারকিউসিস ব্যাকটেরিয়া ধ্বংস হয় না, তখন ওই ওষুধের সঙ্গে ভিটামিন সি যোগ করে ব্যবহার করলে ওই ব্যাকটেরিয়া ধ্বংস করা যায়। এটি পরীক্ষাগারে সম্ভব হয়েছে। মানুষের শরীরে তা কার্যকর হবে কি-না সে ব্যাপারে এখনই নিশ্চিত করে কিছু বলা যাচ্ছে না।