মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেসের আকর্ষণীয় প্রযুক্তি

_আহমেদ ইফতেখার
স্পেনের বার্সেলোনায় গত ২৫ থেকে ২৮ ফেব্রুয়ারি অনুষ্ঠিত হলো মোবাইল ফোন ও মোবাইল ডিভাইসের সবচেয়ে বড় প্রদর্শনী, ‘মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেস ২০১৩’। প্রদর্শনীতে সর্বাধুনিক মোবাইল ফোন প্রযুক্তির সর্বশেষ উদ্ভাবন উপস্থাপন করা হয়েছিল। প্রতিবছর মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেসের দিকে তাকিয়ে থাকে সারাবিশ্বের প্রযুক্তিপ্রেমীরা। কারন, এ প্রদর্শনীকে কেন্দ্র করে বিশ্বের নামকরা প্রযুক্তিপণ্য নির্মাতা প্রতিষ্ঠানগুলো সর্বশেষ প্রযুক্তির মোবাইল ফোন, ট্যাবলেট ডিভাইস, অ্যাপস ও বিভিন্ন সার্ভিস প্রদর্শন করে।
বিশ্বব্যাপী মোবাইল ফোন ব্যবহারকারীদের লাভ-ক্ষতি আর নতুন সেবা প্রযুক্তি হাতের নাগালে পাওয়ার সুযোগ মিলে মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেসে। মোবাইল প্রযুক্তিজ্ঞানের বিশ্বসেরা আয়োজনের এবার ১৮তম আসর অনুষ্ঠিত হলো। আর বার্সেলোনায় এ নিয়ে ৮ম বারের মতো এ সম্মেলন অনুষ্ঠিত হলো। ২০০৬ সাল থেকে বার্সেলোনাতেই টানা বসছে মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেসের এ আয়োজন। ১২৫টি দেশের ৭০ হাজারের মত বিশেষজ্ঞ, বিভিন্ন দেশের সরকারের নীতিনির্ধারক, অপারেটর, হ্যান্ডসেট প্রস্তুতকারক, কনটেন্ট প্রোভাইডার সহ ইন্টারনেট প্লেয়ার্সদের মিলনমেলায় চলছে এ আয়োজন। প্রযুক্তি ডিভাইস, সফটওয়ার, মোবাইল সার্ভিস, প্রযুক্তি এবং প্রযুক্তি সংক্রান্ত ব্র্যান্ডের নানা দিক নিয়ে মুখর ছিল এবারের আয়োজন। এবার প্রায় কয়েক ডজন সেমিনার অনুষ্ঠিত হয়েছে।
এবারের প্রদর্শনীতে কিছু প্রযুক্তিপণ্য ও প্রতিষ্ঠানের প্রতি দর্শকদের আকর্ষণ ছিল একটু বেশী। আর এ তালিকায় ছিল নকিয়ার ফোন নতুন প্রযুক্তির ক্যামেরা, ট্যাবলেট ও স্মার্টফোনের মিলিত রুপ ফ্যাবলেট ডিভাইস, নতুন অপারেটিং সিষ্টেম, আসুসের প্যাডফোন সহ অ্যাসসেন্ড পি২ নামক হুয়াই এর স্মার্টফোনের প্রতি প্রযুক্তিপ্রেমীদের বেশ আগ্রহ দেখা গেছে।
স্মার্টফোন বাজারে অনেকটাই পিছিয়ে পড়েছে নকিয়া। বাজারে নিজের অবস্থান জানান দিতে নকিয়া লুমিয়া ফাইভ টু জিরো প্রদর্শন করেছে মোবাইল ওয়াল্ড কংগ্রেসে। ছবি তোলার ক্ষেত্রে লুমিয়া ফাইভ টু জিরোতে যোগ হয়েছে সিনেমা গ্রাফ, স্মার্ট শুট ও প্যানারোমা ল্যান্ড প্রযুক্তি। আছে ভয়েস নিয়ন্ত্রিত নেভিগেশন সিস্টেম হিয়ার ম্যাপস ও হিয়ার ট্রানজিট। এর দাম ১৮৩ ডলার।
প্রদর্শনীতে ৪.৭ ইঞ্চি এইচডি ডিসপ্লে সমৃদ্ধ মটোরোলার রেজর এইচডি বেশ সাড়া ফেলেছে। ফোর জি সাপোর্ট করা এই ফোনে রয়েছে অ্যান্ড্রয়েডের সর্বাধুনিক জেলি বিন অপারেটিং সিস্টেম।
এবারের আয়োজনে এখনো অপ্রতিদ্বন্দী ট্যাবলেট ডিভাইস। আকারে ছোট হওয়ায় ল্যাপটপের জায়গাটি দখল করে নিয়েছে ট্যাবলেট ডিভাইস। আর এ কারনেই আইপ্যাডের মতো ট্যাবলেট ডিভাইস তৈরিতে মনোযোগী হচ্ছে প্রযুক্তিপণ্য নির্মাতা প্রতিষ্ঠানগুলো।
সম্প্রতি মজিলা মোবাইল ডিভাইসের জন্য তৈরি করেছে অপারেটিং সিস্টেম। অ্যাপলের আইওএস, গুগলের অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমের পর মাইক্রোসফট তৈরি করেছে উইন্ডোজ ওএস ফোন। মজিলা এবারের কংগ্রেসে মোবাইল অপারেটিং সিস্টেমচালিত ফোন প্রদর্শন করেছে। ফায়ারফক্সের অপারেটিং সিস্টেম নিয়ে প্রথমবারের মতো স্মার্টফোন এনেছে জিটিই। সাধারণ স্মার্টফোনের প্রায় সব সুবিধাই থাকছে উন্মুক্ত অপারেটিং সিস্টেমের ফোনটিতে।
স্মার্টফোন বাজারজাতের দিক দিয়ে হুয়াই এখন বিশ্বের তৃতীয় পর্যায়ে রয়েছে। কম দামের অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমের ফোন বাজারে ছেড়ে ব্যাপক জনপ্রিয়তা পেয়েছে প্রতিষ্ঠানটি। এবারের প্রদর্শনীতে চমক হিসাবে প্রতিষ্ঠানটি এনেছে নতুন স্মার্টফোন। এবারের প্রদর্শনীর শুরুতেই আধুনিক প্রযুক্তির ট্যাবলেট ও স্মার্টফোন প্রদর্শন করেছে কোরিয়ার প্রযুক্তিপণ্য নির্মাতা স্যামসাং ও চীনের প্রযুক্তিপণ্য নির্মাতা হুয়াই। এবারের আসরের অন্যতম আকর্ষন ছিল অ্যাসসেন্ড পি২ স্মার্টফোন। ৪.৫ ইঞ্চি পর্দার অ্যাসসেন্ড পি২ স্মার্টফোনের স্ক্রিনে প্রতি ইঞ্চিতে ৩১৫ পিক্সেল ব্যবহার করা হয়েছে। অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেম চালিত ডিভাইসটি পৃথিবীর সবচেয়ে দ্রুতগতির স্মার্টফোন বলে হুয়াই দাবি করেছে। এতে ম্যাজিক টাচ প্রযুক্তি ব্যবহার করা হয়েছে। ফলে হাতে গ্লাভস পরেও ডিভাইসটি চালানো যাবে। এতে রয়েছে ১৩ মেগাপিক্সেল ক্যামেরা ও স্টাইলাস এস পেন।
মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেসের এবারের আসরের অন্যতম আকর্ষন ছিল আসুসের ‘প্যাডফোন’। তাইওয়ানের প্রযুক্তিপণ্য নির্মাতা প্রতিষ্ঠান আসুস জানিয়েছে, চতুর্থ প্রজন্মের মোবাইল ইন্টারনেট ব্যবহারের উপযোগী যন্ত্রটি একই সঙ্গে ট্যাবলেট ডিভাইস ও স্মার্টফোনের কাজ করবে। একটি পাঁচ ইঞ্চি স্ক্রিনের স্মার্টফোন ও এর সঙ্গে সংযুক্ত ১০.১ ইঞ্চি ১০৮০পি রেজুলিউশনের সম্পূর্ণ এইচডি ডিসপ্লে মনিটরের সমন্বয় হলো প্যাডফোন। স্মার্টফোনটি ডিসপ্লে মনিটরে সংযুক্ত করা হলেই কেবল ১০.১ ইঞ্চি ডিসপ্লে মনিটরটি কাজ করে। কাজ শেষ হলে স্মার্টফোনটি ডিসপ্লে মনিটরটি থেকে আলাদা করে নেয়া যায়। সাধারনত স্মার্টফোন ও ট্যাবলেট ডিভাইসে কাজ করতে গিয়ে যেন দু’টি আলাদা ডিভাইস প্রয়োজন না হয়, সেজন্য প্যাডফোন এনেছে আসুস। প্যাডফোন চলবে অ্যান্ড্রয়েড ৪.২ জেলি বিন অপারেটিং সিস্টেমে। এর স্ক্রিনে প্রতি ইঞ্চিতে রেজুলিউশন রয়েছে ৪৪১ পিক্সেল। এর দাম ৯৯৯ ইউরো।
প্রযুক্তিপণ্য নির্মাতা ইনটেল এ প্রদর্শনীতে অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেম চালিত স্মার্টফোন প্রদর্শন করেছে। ইনটেল কর্তৃপক্ষ জানিয়েছে, কম মূল্যের চিপ ব্যবহার করায় নতুন স্মার্টফোনের দামও তুলনামূলক কম। স্মার্টফোনটিতে নতুন ডুয়াল কোর প্রসেসর ও ডুয়াল গ্রাফিকস প্লাটফর্ম ব্যবহার করা হয়েছে। এটি চালাতে কম শক্তির প্রয়োজন হবে বলে জানিয়েছে ইনটেল।
হুয়াওয়ে’র পাশাপাশি প্রদর্শনীর শুরুতেই স্যামসাং ঘোষণা দিয়েছে তাদের গ্যালাক্সি সিরিজের নতুন ট্যাবলেটের। গ্যালাক্সি নোট ৮.০ মডেলের এই ট্যাবলেট পিসি ব্যবহারকারীদের পূর্ণাঙ্গ মাল্টি-টাস্কিং সুবিধা প্রদান করবে বলে জানিয়েছে স্যামসাং। এসার আইকনিয়া বি১ সিরিজের ১৬ জিবি স্টোরেজের নতুন সাশ্রয়ী ট্যাবলেট আনার ঘোষণা দিয়েছে। আসুস, সনি এরিকসন আর ব্ল্যাকবেরির নতুন স্মার্টফোনও ছিল এই প্রদর্শনীতে।