মেডেল অব অনার ওয়ারফাইটার

(প্রযুক্তি প্রতিদিন) ফার্স্ট পারসন শুটিং গেম জগতে আরেকটি অবিস্মরণীয় নাম হচ্ছে মেডেল অব অনার। এ গেম সিরিজের যাত্রা শুরু হয়েছে অনেক আগে। এ গেম সিরিজের গেমগুলোও বেশ চমৎকার।
ইলেকট্রনিক আর্টসের নামকরা এ গেম সিরিজের পটভূমি হচ্ছে দ্বিতীয় বিশ্বযুদ্ধ। ইএ লস অ্যাঞ্জেলেস প্রতিষ্ঠান গেমটিকে নতুন করে বের করেছে। বিশ্বযুদ্ধের ধারাবাহিকতা বাদ দিয়ে নতুন যুগের যুদ্ধ নিয়ে সিরিজটিতে নতুন এক পটভূমি সূচনা করে তাদের বানানো প্রথম গেম বাজারে ছাড়ে, যার নাম ছিল মেডেল অব অনার। আফগানিস্তানের বিরুদ্ধে লড়াই করার কারণে গেমটি বেশ সমালোচনার মুখে পড়েছিল। আগের গেমটি বানানোর সময় আলকায়েদা নেতা ওসামা বিন লাদেনকে হত্যার অভিযানে যাওয়া নেভি সিল বাহিনীর সাত সদস্যের সাহায্য নেয়া হয়েছিল। এ কারণে সেই বাহিনীর সদস্যদের বিরুদ্ধে গোপন তথ্য ফাঁস করার অপরাধে মামলা করা হয়েছে এবং শাস্তি হিসেবে বেতনের অর্ধেক কেটে নেয়া হয়েছে। নতুন বের হওয়া গেমটির নাম রাখা হয়েছে ওয়ারফাইটার। গেমটি বানাতে ব্যবহার করা হয়েছে ফ্রস্টবাইট ২ নামে গেম ইঞ্জিন। গেমের প্রেক্ষাপট রচনা করা হয়েছে পাকিস্তানের করাচিতে। আগের গেমের ইউএস নেভি সিল বাহিনীর সদস্যদের নিয়েই খেলতে হবে এবারের মিশন। গেমের চরিত্রগেুলো হচ্ছে স্টাম্প নামে এক রেকুন মেরিন এবং প্রেচার নামের মেডেল অব অনার সিরিজের পুরনো চরিত্র। আগের গেমের মাল্টিপ্লেয়ার মোড ডেভেলপ করেছিল ইএ ডিজিটাল ইল্যুশন সিই; কিন্তু এবার মাল্টিপ্লেয়ার মোডের কাজ করেছে ডেঞ্জার ক্লোজ গেমস। মাল্টিপ্লেয়ার মোডে ১২টি টিয়ার ভাগ করা বিভিন্ন জাতির টিম নিয়ে খেলা যাবে। এগুলো হচ্ছেÑ অস্ট্রেলিয়া, কানাডা, জার্মানি, নরওয়ে, পোল্যান্ড, রাশিয়া, দক্ষিণ কোরিয়া, সুইডেন, যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্র। গেমে নতুন কিছু বৈশিষ্ট্যের মধ্যে রয়েছে এয়ার স্ট্রাইক। স্ট্রাইকের পর পুরো এলাকা ধুলোয় আচ্ছন্ন হওয়ার ব্যাপারটি বেশ বাস্তবসম্মত। গেমে বিস্ফোরণ এবং খেলার টেকনিক বেশ প্রাণবন্ত করে তোলা হয়েছে। গেমের গ্রাফিক্সের মান আগের তুলনায় আরো ভালো করে তোলা হয়েছে এবং শব্দশৈলীও হয়েছে চমৎকার। মাল্টিপ্লেয়ার মোডে খেলার জন্য ইন্টারনেট কানেকশন স্পিড ৫১২ কিলোবিট/সে. হতে হবে।
পিসি রিকয়্যারমেন্ট : প্রসেসর : ইন্টেল কোর টু ডুয়ো ২ গিগাহার্জের বা সমমানের এএমডি অথলন ৬৪ এক্স টু ৪০০০+, র‌্যাম : ২ গিগাবাইট, গ্রাফিক্স কার্ড : এনভিডিয়া জিফোর্স ৮৮০০ জিএস বা এটিআই রাডেওন এইচডি ৩৮০০ সিরিজ এবং ফ্রি হার্ডডিস্ক স্পেস : ২০ গিগাবাইট।