মিথ্যা সনাক্ত করবে উল্কি

(প্রযুক্তি প্রতিদিন) সম্প্রতি মাইক্রোফোন এবং মিথ্যা নির্দেশক প্রযুক্তির সমন্বয় ঘটিয়ে বৈদ্যুতিক উল্কি ব্যবহারের প্রযুক্তির পেটেন্ট আবেদন জমা দিয়েছে গুগল। গুগলের মালিকানাধীন মটোরোলা মোবিলিটি যুক্তরাষ্ট্রের পেটেন্ট অফিসে প্রযুক্তির এই নতুন ব্যবহারের জন্য আবেদন করেছে। এতে বিভিন্ন মোবাইল ডিভাইসের সঙ্গে উল্কিটির সংযুক্তির কথাও উল্লেখ করা হয়।
‘মোবাইল ডিভাইসের সঙ্গে সংযুক্ত বৈদ্যুতিক উল্কি’ শিরোনামের প্রযুক্তিটি তৈরি করা হয়েছে ব্যবহারকারীর ঘাড়ে বসানোর জন্য। এতে এটি ফোনের মাইক্রোফোনের মতো কাজ করবে। মুখের কাছাকাছি হওয়ায় উল্কিটি আশপাশের শব্দের মধ্যেও ব্যবহারকারীর কণ্ঠস্বর ঠিকভাবে শোনাতেও কাজে আসবে।
তারবিহীন আর মোবাইল ফোনের সঙ্গে সংযুক্তির কারণে এতে কথা বলা আরও সহজ হবে। মিথ্যা-নির্দেশক হিসেবেও কাজ করবে প্রযুক্তিটি। ঘাড়ের সঙ্গে সংযুক্ত থাকায় এটি কথা বলার ধরনের সঙ্গে স্নায়ুর পরিবর্তন লক্ষ করেই জানিয়ে দেবে ব্যক্তি সত্য না মিথ্যা বলছে। পেটেন্টে উল্কিটির ব্যবহার কীভাবে করা যাবে, তার কোনো ব্যাখ্যা দেওয়া হয়নি। যারা শরীরে এমন বৈদ্যুতিক উল্কি আঁকতে চান না, তাদের জন্য কলার বা ব্যান্ডের ব্যবহারও থাকতে পারে।