বৈশাখে জমজমাট প্রযুক্তিপণ্যের বাজার

(প্রযুক্তি প্রতিদিন) রাজধানীর প্রযুক্তিপণ্যের বাজারে ক্রেতাদের ব্যাপক ভিড় দেখা গেছে। বৈশাখের শুরুতে শান্তিনগরের ইস্টার্ন প্লাস শপিং কমপ্লেক্সে চলছে কম্পিউটার মেলা। মেলায় ক্রেতারা পণ্যে পাচ্ছেন ছাড় ও উপহার। গতকাল পাওয়া বিভিন্ন যন্ত্রাংশের দাম নিচে দেওয়া হলো।

প্রসেসর: ইন্টেল কোর আই-৩ ৩.৩০ গিগাহার্টজ (গি.হা.) ৯,৩০০ টাকা; কোর আই-৩ ৩.১০ গি.হা ৮,০০০ টাকা; কোর আই-৫ ৩.২০ গি.হা. ১৬,০০০ ও কোর আই-৭ ৩.৪০ গি.হা. ২৫,৫০০ টাকা।
মাদারবোর্ড: গিগাবাইট জিএ৭৮এলটি-এসটুপি এএমডি ৪,৬০০ টাকা; এএস রক এমডি ৯৬০জিএম-ভিজিএস৩ ৪,২০০ ও এএস রক ইন্টেল এইচ৮১এম ৫,৯০০ টাকা। এইচ৬১এম ৪,৭০০ ও জিএবি৭৫এম এইচডি৩ ৬,০০০; ফক্সকন এইচ৬১ এমএক্সই-কে ৩,৮০০ ও জি-৬১এমএক্সই ৫,০৫০ টাকা। আসুস বি৭৫এম-এ ৬,২০০; এইচ৬১এম-ই ৪,৮০০ ও পি৮এইচ৭৭-এম এলই ৮,৯০০ টাকা।
র‌্যাম: ডিডিআর-৩ অ্যাপাসার ২ গিগাবাইট (গি.বা.) ১,৪০০ টাকা। এডেটা ৪ গি.বা. ৩,০০০ টাকা। ট্রানসেন্ড ৪ গি.বা. ৩,৩৫০ টাকা; ৮ গি.বা. ৫,৬০০ টাকা।
হার্ডডিস্ক ড্রাইভ: ওয়েস্টার্ন ডিজিটাল ৫০০ গি.বা. ৪,৭০০ টাকা। হিটাচি ৫০০ গি.বা. ৪,৫০০ ও ১ টেরাবাইট ৬,০০০ টাকা। স্যামসাং ৩২০ গি.বা. ৭,০০০ টাকা।
গ্রাফিকস কার্ড: গিগাবাইট এইচডি-৬৪৫০ ১ গি.বা. ৪,১০০ টাকা। গিগাবাইট ৫৪৫০ ১ গি.বা. ৩,২০০ টাকা। আসুস ইএএইচ৫৪৫০ ১গি.বা ৩,২০০ ও এইচডি৬৪৫০ ২গি.বা ৫,২০০ টাকা।
ডিভিডি রাইটার/রি-রাইটার: স্যামসাং ১৬এক্স ১,৭০০ টাকা। আসুস ২৪ এক্স ১,৬৫০ টাকা।
কেসিং: স্পেস ১,৯০০ থেকে ৪,০০০ টাকা। ভেলু-টপ কে৬৭ ২,৪৫০ টাকা। ডিলাক্স ২,১০০ থেকে ৩,৫০০ টাকা। গিগাবাইট ২,১০০ টাকা।
মাউস: এফোরটেক ৩০০ থেকে ২,০০০ টাকা। ভেলু-টপ এম৯৫ ২৫০; লজিটেক ৪৫০ থেকে ২,৫০০ টাকা।
কি-বোর্ড: বেলকিন ৯০০ থেকে ৪,০০০ টাকা। ভেলু-টপ ডব্লুিউ২৬১৩ ৪০০ টাকা ও মাল্টিমিডিয়া ৭৫০ টাকা।
স্পিকার: ইডিফায়ার (২:১) ১,৬০০ থেকে ৩,২০০ টাকা। মাইক্রোল্যাব (২:১) ১,৫০০ থেকে ২,৬০০ টাকা। ক্রিয়েটিভ এসবিএস (২:১) ৯০০ থেকে ২,১০০ এবং অ্যালটেক ল্যানসিং ১,৪০০ থেকে ৬,০০০ টাকা।
পেনড্রাইভ: ট্রানসেন্ড ৪ গি.বা. ৪৫০ টাকা; ৮ গি.বা. ৫৫০ ও ১৬ গি.বা. ১০০০ টাকা। অ্যাপাসার ৪ গি.বা. ৪৮০ ও ৮ গি.বা. ৫০০ টাকা। এডেটা ৮ গি.বা. ৫৫০ ও ৩২ গি.বা. ১,৮০০ টাকা। ভেরিকো ৪ গি.বা. ৪৫০ ও ৮ গি.বা. ৫০০ টাকা।
প্রিন্টার: ক্যানন আইপি-২৭৭২পিক্সমা ৩,০০০ টাকা; এমপি-২৩৭ ৬,২০০ ও এলবিপি-৩৩০০ ১১,৪০০ টাকা। এইচপি ডি-১০০০ ২,৬০০ ও লেজার পি-১১০২ ৮,১০০ টাকা। এপসন এম-১২০০ ৭,২০০ টাকা। ব্রাদার ডিসিপি-জে৩১৫ডব্লিউ ৯,২০০ টাকা। স্যামসাং এমএল ১৮৬৬ (লেজার) ৬,৬০০ টাকা।
ইউপিএস: স্পার্ক পাওয়ার ৬৫০ভিএ ২,৮০০ ও ১২০০ভিএ ৫,২০০ টাকা; অ্যাপোলো ৬৫০ভিএ ২৮৫০ ও ১২০০ভিএ ৫,০০০ টাকা। ডিজিটাল এক্স ৬৫০ভিএ ২,৯০০ টাকা; প্রোলিংক ৬৫০ভিএ ২৮০০ প্রোলিংক ৬৫০ভিএ ২৮০০ টাকা।