বাফটা’র সেরা গেম ‘ডিজঅনার্ড’

ব্রিটিশ একাডেমি অব ফিল্ম অ্যান্ড টেলিভিশন আর্টসের (বাফটা) সেরা ভিডিও গেমের পুরস্কার জিতেছে ‘ডিজঅনার্ড’। ফার্স্ট পারসন শুটিং গেম ‘ডিজঅনার্ড’-এর গল্প গড়ে উঠেছে প্লেগ মহামারী আক্রান্ত এক শহরের পটভূমিতে। যেখানে শত্রুর ওপর প্রতিশোধ নিতে গেমার লড়াই করবেন বিশেষ শক্তি আর তলোয়ার দিয়ে। ফার্স্ট পারসন শুটিং গেম খেলে যারা কান্ত তাদের নতুন অভিজ্ঞতা দিতে হাজির হচ্ছে অ্যাডভেঞ্চার ধাঁচের অ্যাকশন গেম ‘ডিজঅনার্ড’। আরকেন স্টুডিওসের ডেভেলপ করা গেমটির পাবলিশারের ভূমিকায় আছে বেথেসদা সফটওয়ার্কস। মাইক্রোসফট উইন্ডোজ চালিত পিসির পাশাপাশি গেমটি এক্সবক্স৩৬০ ও প্লেস্টেশন৩-এ স্বাচ্ছন্দ্যে খেলা যাবে।

এই গেমের কাহিনীর পটভূমিতে রয়েছে, বিদেশ গমনকালে সমুদ্রযাত্রায় মহামারী হওয়ার আশঙ্কা বুঝতে পেরে যাত্রা বাতিল করেই নিজের শহরে ফিরে আসেন সম্রাজ্ঞীর দেহরী কর্ভো আটানোভ। ফিরেই ডানওয়াল প্রাসাদে সম্রাজ্ঞীর কাছে যান সম্ভাব্য দুর্যোগের বার্তা পৌঁছে দিতে।

আটানোভ প্রাসাদে পৌঁছানোর আগেই একদল জাদুকর আততায়ী কালো জাদুতে আটানোভকে নিশ্চল করে রাখে। সম্রাজ্ঞীকে হত্যা করে তারা অপহরণ করে রাজকন্যা এমিলিকে। এ ঘটনার পর সম্রাজ্ঞীর গুপ্তচরপ্রধান ডানওয়াল ফিরে আসে প্রাসাদে। সম্রাজ্ঞীকে হত্যার দায়ে আটানোভকে বন্দী করে কারাগারে পাঠিয়ে দেয়। ছয় মাস পর ডানওয়ালের নতুন অধিপতি নিযুক্ত হয় সম্রাজ্ঞীর এই গুপ্তচর। মিথ্যা অজুহাত এনে মৃত্যুদণ্ড দেয় আটানোভকে।

পরিস্থিতি আর নিজের পে নিয়ে আসা সম্ভব নয় বুঝতে পেরে রাজ্যের রাজকীয় তথ্য চুরি করে চম্পট দেয় আটানোভ। বিশ্বস্ত বন্ধু এবং রাজ্যের প্রশাসনিক কর্মকর্তা অ্যাডমিরাল হ্যাভলকের সাথে সাাতের জন্য আসে সে। উদ্দেশ্য একটাই, খুঁজে বের করতে হবে সম্রাজ্ঞী হত্যাকাণ্ডের মতো ষড়যন্ত্রের পেছনে কলকাঠি কে নেড়েছে। একপর্যায়ে এসে আটানোভের সামনে সব কিছু পরিষ্কার হয়ে যায়। সব কিছুর জন্য দায়ী লর্ড রিজেন্ট।

রিজেন্টকে হত্যা করার গোপন মিশনে লেগে পড়ে আটানোভ। মিশনের প্রথম দফায় রিজেন্টের আস্তানায় হানা দিয়ে রিজেন্টের ডান হাত খ্যাত ওভারশিয়ার ক্যাম্পবেলকে হত্যা করে সে। উদ্ধার হয় রাজকুমারী এমিলি।

রিজেন্টের বিভিন্ন প্রযুক্তি দিয়ে সহায়তা করা বিজ্ঞানী স্কোলোভকে হত্যা করে আটানোভ। সবশেষ মিশন হিসেবে রিজেন্টকে সরাসরি সিংহাসনচ্যুত করার জন্য ডানওয়ালের দিকে রওনা হয় সে। এখানে গেমারকে খেলতে হবে আটানোভের ভূমিকায়। রিজেন্টের দখলমুক্ত করে সিংহাসনে বসাতে হবে রাজকুমারী এমিলিকে। গেমটির গ্রাফিক্স খুবই প্রাণবন্ত, যার জাদুতে ফিরে পাওয়া যাবে লন্ডন শহরের আদি রূপ।

হার্ডওয়্যার রিকোয়্যারমেন্ট :
প্রসেসর : ইন্টেল ডুয়াল কোর ৩.০ গিগাহার্জ,
গ্রাফিক্স কার্ড : এনভিডিয়া জিফোর্স জিটিএক্স ৪৬০ অথবা এটিআই রেডন এইচডি ৫৮৫০ সিরিজের ৫১২ মেগাবাইট,
র‌্যাম : ৪ গিগাবাইট,
হার্ডডিস্ক স্পেস : ৯ গিগাবাইট।