বাজার মাতাবে স্যামসাং গ্যালাক্সি এসফোর

স্যামসাংয়ের অন্যতম প্রতিদ্বন্দ্বী অ্যাপলের সঙ্গে লড়াইটা আরো জমবে স্যামসাংয়ের গ্যালাক্সি এসফোর বাজারে আসলে। সম্প্রতি যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে রেডিও সিটি মিউজিক হলে গ্যালাক্সি এসফোর উন্মোচন করেছে স্যামসাং।
এপ্রিলের শেষ নাগাদ স্মার্টফোনটি বাজারে কিনতে পাওয়া যাবে। স্যামসাংয়ের মোবাইল কমিউনিকেশনস বিভাগের প্রধান জে কে শিন এসফোরের বিশেষ বিশেষ ফিচার সম্পর্কে জানিয়েছেন, এর ডিসপ্লে সুপার অ্যামোলেডের ৪ দশমিক ৯৯ ইঞ্চি ডিসপ্লের রেজলিউশন ১০২০*১৯২০ পিক্সেল, যা এসথ্রির চাইতেও প্রতি ইঞ্চিতে ৪৪১ পিক্সেল বেশি।
সর্বাধুনিক প্রযুক্তির কারিশমা নিয়ে তৈরি গ্যালাক্সি এসফোরের অন্যতম ফিচার হলো এটি ইশারার মাধ্যমে নিয়ন্ত্রণ করা যাবে। এতদিন স্মার্টফোন বলতে টাচনির্ভর ফোনের কথাই ভাবা হতো। তবে এসফোর নিয়ন্ত্রণ করা যাবে চোখ এবং হাতের ইশারায়ও। ব্যবহারকারী স্ক্রিনের দিকে তাকিয়ে না থাকলে এতে চালু থাকা ভিডিওটি স্বয়ংক্রিয়ভাবে বন্ধ হয়ে যাবে, আবার ডিসপ্লের দিকে তাকালেই তা স্বয়ংক্রিয়ভাবে চালু হবে। একইভাবে নিয়ন্ত্রণ করা যাবে অ্যাপ্লিকেশন ইন্টারনেট ব্রাউজার কিংবা স্লাইড শো। ফোনটি স্পর্শ না করেই এর যেকোনো পাশে হাতের ইশারায় ব্রাউজারের আগের বা পরের পৃষ্ঠায় যাওয়া যাবে।
গ্যালাক্সি এসফোরের মূল ক্যামেরার রেজলিউশন ১৩ মেগাপিক্সেল। ভিডিও কলিংয়ের জন্য সামনের ক্যামেরার রেজলিউশন ২ মেগাপিক্সেল। মজবুত পলিকার্বনেটে তৈরি গ্যালাক্সি এসফোর ওজনে হালকা ও আগের সংস্করণের তুলনায় পাতলা। এতে ব্যবহার করা হচ্ছে স্যামসাংয়ের এক্সিনস ৫ অক্টা প্রসেসর। এক সঙ্গে অনেকগুলো অ্যাপ চালানোর জন্য এতে রয়েছে ২ গিগাবাইট র্যাম।
একনজরে গ্যালাক্সি এসফোর
ডিসপ্লে : ৪ দশমিক ৯৯ ইঞ্চি সুপার অ্যামোলেড
প্রসেসর : ১ দশমিক ৯ গিগাহার্টজ কোয়াড কোর
র্যাম : ২ গিগাবাইট
স্টোরেজ : ১৬/৩২/৬৪ গিগাবাইট
অপারেটিং সিস্টেম : অ্যান্ড্রয়েড ৪.২.২ জেলিবিন
ওজন : ১৩০ গ্রাম
অন্যান্য সেবা: জিপিএস, এনএফসি, ওয়াই-ফাই