বজার মাতাতে আসছে যেসব স্মার্টফোন

(প্রযুক্তি প্রতিদিন) ছোট একটি ডিভাইসের মধ্যে সব সুবিধা থাকায় বিশ্বজুড়ে সব বয়সীদের কাছেই জনপ্রিয় প্রযুক্তিপণ্য স্মার্টেফান। বিভন্ন ব্রান্ডের স্মার্টফোন নিয়ে চলছে প্রতিযোগিতা। সর্বাধুনিক প্রযুক্তির স্মার্টফোনের দিকে এখন সবার আকর্ষন। আর এ কারনেই এখন বাজারে আসার আগেই তথ্য ফাস হচ্ছে বিভিন্ন স্মার্টফোনের। বিভিন্ন প্রযুক্তি বিষয়ক ওয়েবসাইটে সম্প্রতি ফাঁস হওয়া কয়েকটি অত্যাধুনিক স্মার্টফোনের খবর নিয়ে লিখেছেন আহমেদ ইফতেখার
সনির ‘আই ১ হোনামি’
চলতি বছরের ৪ সেপ্টেম্বর আইএফএ ২০১৩ অনুষ্ঠানের প্রথম দিনেই নতুন এ স্মার্টফোনটির ঘোষণা দিতে পারে সনি। ২০ মেগাপিক্সেল ক্যামেরা সেন্সর যুক্ত ‘আই ১ হোনামি’ নামের একটি স্মার্টফোন বাজারে আনতে পারে ইলেকট্রনিক পণ্য নির্মাতা সনি। সম্প্রতি ইপ্রাইস ডটকমে ফাঁস হয়েছে নতুন এ স্মার্টফোনটির তথ্য। অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমনির্ভর আই১ হোনামি স্মার্টফোনটিতে থাকবে পাঁচ ইঞ্চি মাপের ডিসপ্লে, সনির জিলেন্স ও বায়োঞ্জ ইমেজ প্রসেসর। অভ্যন্তরীণ ১৬ গিগাবাইট তথ্য ধারণ ক্ষমতার মাইক্রোএসডি কার্ড থাকবে। এতে থাকবে দুই দশমিক দুই গিগাহার্টজের কোয়াড-কোর স্ন্যাপড্রাগন ৮০০ প্রসেসর, দুই গিগাবাইট র্যাম ও উন্নত ব্যাটারি। আট দশমিক তিন মিলিমিটার পুরুত্বের স্মার্টফোনটির সামনের দিকেও থাকবে দুই মেগাপিক্সেলের ক্যামেরা। এ স্মার্টফোনটি হবে পানি ও ধুলা প্রতিরোধী।
আইফোন ৫এস
আইফোনের নতুন সংস্করণ ‘আইফোন ৫এস’ তৈরি করছে যুক্তরাষ্ট্রের প্রযুক্তিপণ্য নির্মাতা প্রতিষ্ঠান অ্যাপল। সম্প্রতি অনলাইনে আইফোন ৫এসের বেশ কিছু ছবি ফাঁস হয়েছে। আইফোন ৫এসের ছবি ফাঁস করেছে ম্যাকরিউমারস নামের প্রযুক্তিবিষয়ক একটি ওয়েবসাইট। ফাঁস হওয়া তথ্য থেকে জানা গেছে, আইফোন ৫ এর সঙ্গে আইফোন ৫এসের পার্থক্য থাকবে ব্যাটারি, ডিসপ্লে রেজুলেশন ও ক্যামেরার ক্ষেত্রে। এ ফোনে উন্নত রেজুলেশনের ক্যামেরা যুক্ত করতে পারে অ্যাপল। নতুন স্মার্টফোনে ব্যবহূত হবে আইওএসের নতুন সংস্করণ।
এইচটিসি ওয়ান ম্যাক্স
মোবিগিকস নামের একটি ওয়েবসাইট এইচটিসি ওয়ান ম্যাক্স স্মার্টফোনটির তথ্য ফাস করেছে। ছয় ইঞ্চি আকারের হাই ডেফিনেশন ডিসপ্লে থাকায় এইচটিসির এ স্মার্টফোনটির নাম দেওয়া হয়েছে ম্যাক্স। দুই দশমিক তিন গিগাহার্টজের স্ন্যাপড্রাগন ৮০০ প্রসেসর, অ্যাড্রিনো ৩০০ গ্রাফিকস কার্ড ও দুই গিগাবাইট র্যাম থাকবে এইচটিসি ম্যাক্সে। স্মার্টফোনটির পেছনে আলট্রাপিক্সেল ক্যামেরা ও সামনে দুই মেগাপিক্সেল ক্যামেরা থাকতে পারে। এই স্মার্টফোনে ৩২ ও ৬৪ গিগাবাইট তথ্য ধারণ করা যাবে।
স্যামসাং গ্যালাক্সি ফোল্ডার
সেপ্টেম্বর মাস নাগাদ টাচস্ক্রিন ও কিবোর্ড সুবিধা সম্বলিত ভাঁজ করা যায় এমন স্মার্টফোনটি বাজারে আনতে পারে স্যামসাং। সম্প্রতি জাপানের ব্লগিং সাইট ব্লগ অব মোবাইলে স্যামসাং ফোল্ডার নামে নতুন একটি স্মার্টফোনের তথ্য ফাঁস হয়েছে। অ্যান্ড্রয়েড ৪.২ জেলিবিন অপারেটিং সিস্টেমনির্ভর গ্যালাক্সি ফোল্ডারে থাকছে ডুয়াল কোরের কোয়ালকম স্ন্যাপড্রাগন এস ৪ প্রসেসর।
ব্ল্যাকবেরি এ১০
ক্র্যাকবেরি ডটকমে ফাঁস হয়েছে ব্ল্যাকবেরি এ১০ নামে একটি স্মার্টফোনের তথ্য। ব্ল্যাকবেরির নতুন স্মার্টফোনটি ব্ল্যাকবেরি ১০.২ অপারেটিং সিস্টেমনির্ভর। পাঁচ ইঞ্চি মাপের ওএলইডি ডিসপ্লেযুক্ত স্মার্টফোনটিতে থাকবে এক দশমিক সাত গিগাহার্টজের ডুয়াল কোর কোয়ালকমের প্রসেসর, কোয়াড কোর জিপিইউ ও দুই গিগাবাইট র্যাম। স্মার্টফোনটির পেছনে আট মেগাপিক্সেল ও সামনে দুই মেগাপিক্সেল ক্যামেরা থাকবে।