ফেসবুক অ্যাকাউন্ট নিরাপদ রাখুন

(প্রযুক্তি প্রতিদিন) আমরা সবাই এখন বিশ্বের জনপ্রিয় সামাজিক যোগাযোগ সাইট ফেসবুক ব্যবহার করছি। দীর্ঘ দিন ব্যবহার করার ফলে অনেকের ফেসবুক অ্যাকাউন্টটি একটি ডিজিটাল তথ্যভান্ডারে পরিনত হয়েছে। এ অবস্থায় যদি আপনার ফেসবুক একাউন্টটি হ্যাক হয় তাহলে কি করবেন?
এজন্য আপনাকে আজ্ই সতর্ক হতে হবে। হ্যাকিংয়ের হাত থেকে আপনার একাউন্ট আপনিই বাচাতে পারেন।
সবার আগে আপনার পাসওয়ার্ডটি একটু ব্যতিক্রম ও কঠিন করে দিতে পারেন। কঠিন বলতে Character ও Symbol মিলিয়ে পাসওয়ার্ড দিতে পারেন।
আপনার যে ইমেইল এড্রেস দিয়ে একাউন্ট খুলছেন তা আপনার প্রোফাইলে না দেখিয়ে অন্য একটা দেখান।
আরেকটি ইমেইল আপনার একাউন্টে যোগ করে রাখুন। যাতে হ্যাক হলে ও আপনার একাউন্টটি ফিরে পেতে পারেন। অন্য আরেকটি ইমেইল এড্রেস যোগ করার জন্য আপনার একাউন্টে প্রবেশ করে Account >Account Setting ওপেন করুন। এখানের Email Change সুবিধা থেকে অন্য আরেকটি বা একাধিক ইমেইল যোগ করে রাখুন। এবার Contact Email Address হিসেবে নতুন ইমেইল টি দিন। এবং এটি গোপন রাখুন।
সাইবার ক্যাফে বা অন্য কোন কম্পিউটার থেকে আপনার একাউন্টে প্রবেশ করা থেকে বিরত থাকুন। আর যদি বসতেই হয় একটু সতর্ক হয়ে নিবেন কোন কী লগার আছে কিনা। যদি থাকে তাহলে তা বন্ধ করে দিন। যদিও অনেক সময় আপনি এদের সন্ধান পাবেন না। পাসওয়ার্ড সেভ করার অনুমতি চাইলে তাকে Cancel করুন। নেট ব্যবহার করা শেষ হলে ব্রাউজিং ডাটা, কুকি ও ক্যাশ গুলো মুছে আসুন। Firefox ও Google Chrome এর জন্য Ctrl+ Shift + Delete কী গুলো একসাথে চাপুন, এবার কতক্ষণের সময়ের গুলো ডিলিট করবেন তা সিলেক্ট করে Clear Browser Data/ Clear Now তে ক্লিক করুন। ডাটা গুলো মুছে যাবে।