পৃথিবী বদলে দিচ্ছে যেসব প্রযুক্তি

(প্রযুক্তি প্রতিদিন) প্রযুক্তির বিশ্বের দৃশ্যপট বদলে দেয়ার মতো প্রযুক্তিগুলো সম্পর্কে জানাতে প্রতি বছরই ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজি (এমআইটি) সেরা ১০টি প্রযুক্তিকে তালিকাভুক্ত করে থাকে। সম্প্রতি প্রকাশিত এমআইটি টেকনোলজি রিভিউতে স্থান পাওয়া পাঁচটি প্রযুক্তিকে খুব গুরুত্বের সাথে নিয়েছেন তথ্যপ্রযুক্তি সংশ্লিষ্টরা।
সামাজিক যোগাযোগ সাইট : সাম্প্রতিক বছরগুলোয় ফেসবুক বা টুইটারের মতো সামাজিক যোগাযোগের সাইট গুলোর প্রভাব প্রত্যক্ষ করেছে বিশ্ববাসি। এগুলোয় সব তথ্যের রেকর্ড থাকে বলে যেকোনো কার্যক্রম মনিটর করা কিংবা পরবর্তী সময়ে তদন্তে এসব তথ্যের ব্যবহার সহজ। বর্তমানে সামাজিক, রাজনৈতিক কিংবা অর্থনৈতিক জীবনধারায় এ বিষয়টির প্রভাব বেশ সুদূরপ্রসারী বলে মনে করছেন এমআইটির গবেষকেরা।
সৌরশক্তি : কয়েক যুগ ধরেই জৈব জ্বালানি কিংবা প্রচলিত বিদ্যুৎ উৎসগুলোর বিকল্প হিসেবে সৌরশক্তির ওপর নির্ভরশীল হওয়ার চেষ্টা করছে বিশ্ব। কিন্তু যথেষ্ট দক্ষতার অভাবে সৌরশক্তি এখনো কার্যকর বিকল্প হিসেবে ব্যাপক নির্ভরতা অর্জন করতে পারছে না। গত বছর থেকে আল্ট্রা-ইফিসিয়েন্ট সৌরশক্তি প্রযুক্তির অগ্রগতির ফলে ইলেকট্রনিক যন্ত্র ও যানবাহনের কার্যকর বিকল্প শক্তি বা জ্বালানি হিসেবে সূর্যালোকের জায়গা করে নেয়ার সম্ভাবনা দেখা দিয়েছে।
স্মার্ট ওয়াচ : স্মার্টফোনের জয়জয়কারের পর এখন ইন্টারঅ্যাক্টিভ স্মার্টওয়াচ জীবনধারায় নতুন অনেক বৈশিষ্ট্য যোগ করার পথে। পেবল, সান, মটোরোলা, মেটাওয়াচের স্মার্টওয়াচগুলো শুধু সময় দেখার যন্ত হিসাবে ব্যবহার করবে না মানুষ। এতে থাকবে নিত্য নতুন প্রযুক্তিগত সেবা।
কৃত্রিম বুদ্ধিমত্তা : কৃত্রিম বুদ্ধিমত্তা নিয়ে ভাবনা-চিন্তার শেষ খুজে পাচ্ছেন না বিজ্ঞানীরা। শিল্প ক্ষেত্রে শ্রমিকদের নিরাপত্তা নিশ্চিত করে উৎপাদন ত্বরান্বিত করা, যুদ্ধে প্রাণহানি কমানো, শ্রমব্যয় সাশ্রয় করা এসব কারণে রোবট ব্যবহারে আগ্রহী অনেক বড় বড় প্রতিষ্ঠান। রোবট নিয়ে গবেষণা করা প্রতিষ্ঠান রিথিংক রোবটিকস সম্প্রতি ব্যাক্সটার ধারণাটির প্রবর্তন করেছে। রোবট ও মানুষ পাশাপাশি নিরাপদে কাজ করে যেতে পারবে। তা ছাড়া অনেকটা কৃত্রিম বুদ্ধিমত্তার প্রয়োগ ঘটিয়ে ফেসিয়াল রিকগনিশন প্রযুক্তি সম্প্রতি বোস্টন বোমা হামলায় সন্দেহভাজনদের খুঁজে পেতে সাহায্য করে এক প্রকার বিপ্লব ঘটিয়েছে বলে বিশ্লেষকরা জানিয়েছেন।
থ্রিডি প্রিন্টিং : একটি ত্রিমাত্রিক বস্তুর ইমেজকে ইচ্ছেমতো উপাদান দিয়ে বাস্তবে বানিয়ে ফেলার সুবিধা শিল্প ক্ষেত্রে আমূল পরিবর্তন ঘটাতে সক্ষম বলে এমআইটির গবেষকরা মনে করেন। এরই ধারাবাহিকতায় যুক্তরাষ্ট্রের জেনারেল ইলেকট্রিক বিমানের ফুয়েল নজল প্রস্তুতে থ্রিডি প্রিন্টিং প্রযুক্তির ব্যবহারের উদ্যোগ নিয়েছে।