পুরাতন সিম উত্তোলনে বিটিআরসির নতুন নির্দেশনা

(প্রযুক্তি প্রতিদিন) দেশে মোবাইল ফোনের মাধ্যমে টাকা লেনদেন প্রক্রিয়া চালু হওয়ার পর থেকে পুরাতন বা রিপ্লেসমেন্ট সিম তুলে প্রতারণা শুরু হয়েছে। সম্প্রতি এমন কিছু অভিযোগ পাওয়ার পর বিটিআরসি এ ধরনের সমস্যা এড়াতে মূল মালিকের উপস্থিতি ছাড়া মোবাইল সিম রিপ্লেসমেন্ট বা প্রতিস্থাপনে অপারেটরদের নির্দেশনা দিয়েছে। বর্তমানে মোট ৬টি মোবাইল ফোন অপারেটরের মোট ১০ কোটি ২৯ লাখের বেশি গ্রাহক রয়েছে।
বিটিআরসির কতৃপক্ষ জানিয়েছে, সম্প্রতি মোবাইল ব্যাংকিং বা ফিনান্সিয়াল সার্ভিসের মাধ্যমে মোটা অংকের টাকা প্রেরণ করার পরপরই অসাধু একটি চক্র গ্রাহকের সিম নম্বর ও বিকাশের পিন নম্বর জেনে সেই সিম উত্তোলন করে সে টাকা উত্তেলন করে জালিয়াতি করছে।
গত বৃহস্পতিবার বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রন কমিশনের (বিটিআরসি) সিস্টেমস এন্ড সার্ভিসেস বিভাগের পরিচালক লে. কর্নেল মো. রকিবুল হাসান স্বাক্ষরিত নির্দেশনার চিঠি সব মোবাইল ফোন অপারেটর কাছে পাঠানো হয়েছে।
এ ব্যাপারে বিকাশ লিমিটেড, বাংলাদেশ ব্যাংক গভর্নর এবং ডাচ বাংলা ব্যাংকের মহা-ব্যবস্থাপককেও চিঠি পাঠিয়েছে বিটিআরসি।
নির্দেশনায় উল্লেখ করা হয়, সম্প্রতি কিছু অসাধু লোক অসৎ উপায় অবলম্বন করে অন্যের সিম উত্তোলন করে জালিয়াতি করছে বা করার চেষ্টা করছে। এর ফলে বিশেষ করে মোবাইল ফিনান্সিয়াল সার্ভিস এজেন্টরা ক্ষতির সম্মুখিন হচ্ছে।