পাইরেসি ঠেকাতে নতুন অ্যালার্ট সিস্টেম

বিশ্বজুড়ে প্রতিনিয়ত বাড়ছে পাইরেসি। এর ফলে প্রকৃত স্রষ্টা তার কৃতিত্ব থেকে বঞ্চিত হচ্ছেন। সম্প্রতি যুক্তরাষ্ট্রের শীর্ষ পাঁচটি ইন্টারনেট সেবাদাতা প্রতিষ্ঠান এটিঅ্যান্ডটি, ক্যাবলভিশন, ভেরাইজোন, টাইম ওয়ার্নার ও কমক্যাস্টের যৌথ উদ্যোগে পাইরেসি ঠেকাতে কপিরাইট অ্যালার্ট সিস্টেম (সিএএস) চালু করেছে। এসব প্রতিষ্ঠান জানিয়েছে, পাইরেটরদের বদলে ভোক্তারাই বেশি পরিমাণ কপিরাইট ভঙ্গ করে থাকেন। নতুন চালু করা সিক্স স্ট্রাইকস নামের এ পদ্ধতিতে ভোক্তাদের শুধু কপিরাইট করা মুভি, গানসহ অন্যান্য কনটেন্ট ডাউনলোডে বাধ্য করা হবে। তবে সিএএস নিয়ে এরই মধ্যে বিতর্ক সৃষ্টি হয়েছে। উন্মুক্ত ইন্টারনেটের সমর্থকেরা এর ঘোর বিরোধিতা করছেন।
সিএএস সমর্থক প্রতিষ্ঠানগুলো জানিয়েছে, শুরতে অবৈধভাবে গেম, মুভি কিংবা সঙ্গীত ডাউনলোড করার জন্য ভোক্তাদের গ্রেফতার, জরিমানা কিংবা তাদের বিরুদ্ধে কোনো ধরনের মামলা করা হবে না। ভোক্তাদেরকে শুধু বৈধ ডাউনলোড করার ব্যাপারে আগ্রহী করে তোলা হবে। এজন্য বৈধ ডাউনলোড লিংক শনাক্ত ও মেধাস্বত্ব রা করার বিভিন্ন কৌশল ভোক্তাদের জানাবে সিএএস রণাবেণের দায়িত্বপ্রাপ্ত গ্রুপ সেন্টার ফর কপিরাইট ইনফরমেশন (সিসিআই)। প্রযুক্তি বিশেষজ্ঞরা জানিয়েছেন, এটি অত্যন্ত কার্যকরী একটি পদ্ধতি। এতে অনলাইন পাইরেসি ঠেকানোর পাশাপাশি বৈধভাবে ডিজিটাল মিউজিক, মুভি ও টিভি শো ব্যবহারের পে প্রচার চালানো হবে। পিয়ার টু পিয়ার পাইরেসির সাথে জড়িয়ে থাকা ভোক্তাদের কাছে নতুন উপায়ে পৌঁছানো যাবে সিএএসের মাধ্যমে। পুরো বিষয়টিকে সমর্থন দিচ্ছে মার্কিন প্রশাসন। আর সরাসরি এ পদ্ধতি বাস্তবায়নে অর্থায়ন করছে এটিঅ্যান্ডটি, ভেরিজোন, টাইম ওয়ার্নার ও কমক্যাস্ট। এর মাধ্যমে ডিজিটাল কনটেন্ট ব্যবহারের অধিকার ও দায়িত্ব নিশ্চিত হওয়ায় এ খাতে বিনিয়োগ যেমন বাড়বে, তেমনি বাড়বে উদ্ভাবন। সেই সাথে নিত্যনতুন উপায়ে সঙ্গীত, ভিডিও কিংবা ডিজিটাল কনটেন্ট ব্যবহার করারও সুযোগ সৃষ্টি হবে।
সিক্স স্ট্রাইকের মাধ্যমে আইএসপিগুলোকে ভোক্তাদের অবৈধ ডাউনলোড কার্যক্রম সম্পর্কে অবহিত করবে সিসিআই। তখন সেবাদাতা প্রতিষ্ঠানটি ওই ভোক্তা কিংবা গ্রুপকে একটি সতর্কীকরণ নোটিস পাঠাবে। এতে অবৈধ ডাউনলোডের ফলাফল সম্পর্কে জানিয়ে দেয়া হবে ভোক্তাকে।