নতুন ডোমেইন অনুমোদন : নেই বাংলা ভাষার নাম!

(প্রযুক্তি প্রতিদিন) সম্প্রিত নতুন ২৭টি ভাষায় ইন্টারনেট ঠিকানার (ডোমেইন) নামের প্রাথমিক অনুমোদন দিয়েছে বিশ্বের ইন্টারনেট ঠিকানা নিয়ন্ত্রণ সংস্থা আইসিএএনএন। তবে সেই তালিকায় বাংলা ডোমেইনের নাম নেই।
বিভিন্ন ভাষার মানুষদের স্বচ্ছন্দে ইন্টারনেট ব্যবহারের সুযোগ বৃদ্ধিতে আইসিএএনএন গত বছর ডোমেইনের পরিধি বিস্তারের ঘোষণা দেয়। তখন বাংলা ভাষাসহ নিজস্ব ভাষায় ডোমেইনের জন্য সারা পৃথিবী থেকে প্রায় ২০০০ আবেদন জমা পড়ে।
সেখান থেকে প্রাথমিকভাবে ২৭টি ভাষায় ডোমেইনের অনুমোদন দেওয়া হয়েছে। আগামী সপ্তাহের মধ্যে আরো কিছু ভাষা অনুমোদন দেওয়া হবে বলে জানিয়েছে আইসিএএনএন।
ওয়েবসাইটের ডোমেইন নেমসংক্রান্ত নীতি-নির্ধারনীমূলক যাবতীয় কাজ করে থাকে- ইন্টারন্যাশনাল করপোরেশন ফর অ্যাসাইন্ড নেমস অ্যান্ড নাম্বারস (আইসিএএনএন)।
প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০১১ সালের ২১ ফেব্রুয়ারি অনলাইনে এ সম্পর্কিত একটি আবেদন করেন। আইসিএএনএন বাংলা ভাষার জন্য স্ট্রিং ইভ্যালুয়েশন (বাংলা অক্ষরগুলো চেনার জন্য নির্দিষ্ট কোড- (আইডিএন সিসিটিএলডি)
প্রক্রিয়া সম্পন্ন করে ইন্টারনেট অ্যাসাইন্ড নাম্বারস অথরিটি (আইএএনএ) বাংলার জন্য কোডটি (আইডিএন সিসিটিএলডি) অনুমোদনও (ডিএনস রুট জোনে ডেলিগেট) করে।
বাংলা ভাষা আন্তর্জাতিক মাতৃভাষার মর্যাদা পেলেও বাংলা ডোমেইনের জন্য দেশের মানুষের আবেদন এখনো উপেক্ষিত। ফলে এখনও ডট বাংলা ডোমেইন চালু করার সুযোগ হয়নি।
তত্ত্বাবধায়ক সুনির্দিষ্ট না হওয়ায় ডট বাংলা ডোমেইন বরাদ্দ হওয়ার পরও বাংলাদেশ তা নিতে পারছে না। এখনো শুধু নামটি টপ লেভেল ডোমেইন হিসেবে ব্যবহার করা যায় না ডট বিডি ডোমেইন।
সহজে বিটিসিএল থেকে এই ডোমেইনটি কেনার সুযোগ না থাকায় দেশের অধিকাংশ ডোমেইন ডটকম, ডটনেট বা ডট অর্গ-এ সীমাবদ্ধ থাকছে। আর সাবডোমেইন হিসেবে ডট বিডি ব্যবহার করতে হচ্ছে।
২৭ টি ভাষায় অনুমোদন পাওয়া নিজস্ব ভাষায় ডোমেইনের তালিকায় বাংলা না থাকলেও শীঘ্রই আরও কিছু ভাষায় ডোমেইন নেম অনুমোদন দেওয়া হবে। সে তালিকায় বাংলা ভাষায় ডোমেইন নেম অনুমোদন পাবে এমনটাই মনে করছেন দেশের প্রযুক্তি বিশ্লেষকরা।