দেশের মাটিতে অস্কারজয়ী নাফিস

(প্রযুক্তি প্রতিদিন) দেশে এসেছেন অস্কার জয়ী প্রথম বাংলাদেশি সফটওয়্যার প্রকৌশলী নাফিস বিন জাফর। আগামীকাল (শুক্রবার) ইন্ডিপেনডেন্ট ইউনিভার্সিটির শিক্ষার্থীদের সঙ্গে ভিজ্যুয়াল ইফেক্ট, অ্যানিমেশন সফটওয়্যার ফর ফিল্ম অ্যান্ড সিজিআই বিষয়ে মতবিনিময় করবেন তিনি। এ ছাড়াও সোমবার থেকে ঢাকায় প্রথমবারের মতো শুরু হওয়া সপ্তাহব্যাপী ‘স্ট্যার্টআপ ব্যাশ’-এ যোগ দেয়ার পাশাপাশি নাফিস আইসিটি মন্ত্রণালয়, অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস) ও বাংলাদেশ আইসিটি জার্নালিস্ট ফোরামসহ বেশ কয়েকটি প্রতিষ্ঠানের সাথে বৈঠক করবেন। ইন্ডিপেনডেন্ট ইউনিভার্সিটির প্রকৌশল বিভাগের ডিন ড. আলী শিহাব সাব্বির জানিয়েছেন, আগামীকাল বিশ্ববিদ্যালয়ের লেকচার গ্যালারিতে আয়োজিত সেমিনারে প্রধান বক্তা হিসেবে বক্তব্য রাখবেন তিনি।
হলিউড ব্লকবাস্টার মুভি ‘পাইরেটস অব দ্য ক্যারিবিয়ান :অ্যাট ওয়ার্ল্ডস অ্যান্ড’-এ ফ্লুইড ডাইনামিক্সে অসাধারণ কাজের স্বীকৃতি হিসেবে ২০০৭ সালে অস্কারের একাডেমি অব মোশন পিকচার আর্টস অ্যান্ড সায়েন্স বিভাগে অস্কার পুরস্কার জিতে নেন নাফিস। বেভারলি উইলশায়ার হোটেলে ২০০৮ সালের ৯ ফেব্রুয়ারি ডিজিটাল ডোমেইনের জন্য ফ্লুইড সিম্যুলেশন সিস্টেম উন্নয়নের জন্য তার হাতে ‘সায়েন্টিফিক অ্যান্ড টেকনিক্যাল অ্যাওয়ার্ড’ তুলে দেয়া হয়।
বর্তমানে নিউইয়র্কের লং আইল্যান্ডে বাস করছেন নাফিসের পরিবার। তার মা নাফিসা জাফর জানান, ১৯৭৭ সালে ঢাকায় জন্মগ্রহণ করেন তাদের একমাত্র সন্তান নাফিস। তার দাদাবাড়ি রাজবাড়ী শহরের কাজীকান্দা। তবে তার শৈশব কেটেছে ঢাকা ক্যান্টনমেন্টে। বাড়িতে হাতেখড়ির পর নাফিসকে ভর্তি করা হয় ইস্পাহানি পাবলিক স্কুল অ্যান্ড কলেজে। এরপর মানারাতে স্ট্যান্ডার্ড সিক্স পর্যন্ত পড়ালেখা করে ১৯৮৯ সালে সপরিবারে যুক্তরাষ্ট্রের সাউথ ক্যারোলিনার চার্লসটনে চলে যান। সেখান থেকে সফটওয়্যার ইঞ্জিনিয়ারিংয়ে স্নাতক ডিগ্রি অর্জন করেন নাফিস। হলিউডে তার কাজ করা উল্লেখযোগ্য চলচ্চিত্রের মধ্যে রয়েছে ‘পার্সি জ্যাকসন অ্যান্ড অলিম্পিয়ানস :দ্য লাইটিং থিফ’, ‘দ্য সিকার :দ্য ডার্ক ইস রাইজিং’, ‘ফ্লাগস অব আওয়ার ফাদার’ ও ‘স্টিলথ’।