দেশেই তৈরি হচ্ছে শাওমি স্মার্টফোন

‘মেইড ইন বাংলাদেশ’ খাতায় নাম লেখালো শাওমি। বিশ্বের জনপ্রিয় স্মার্টফোন ব্র্যান্ডটি গাজীপুরে কারখানা স্থাপন করে মোবাইল তৈরির ঘোষণা দিয়েছে। বৃহস্পতিবার স্থানীয় একটি হোটেলে বিশেষ এক আয়োজনের মধ্য দিয়ে নতুন এই অগ্রযাত্রার ঘোষণা করে শাওমি বাংলাদেশ।

বাংলাদেশ এখন পৃথিবীর ষষ্ঠ দেশ যেখানে শাওমির স্মার্টফোন উৎপাদন কারখানা রয়েছে। কারখানাটিতে শাওমি বাংলাদেশ প্রতি বছর প্রায় ৩০ লাখ স্মার্টফোন তৈরি করবে। প্রথম অবস্থায় সেখানে এক হাজার লোকের কর্মসংস্থান হবে। উৎপাদন বাড়ার সঙ্গে সঙ্গে এর পরিধি ও কর্মসংস্থান বাড়বে।

ডিবিজি টেকনোলজিস বিডি লিমিটেডের সঙ্গে কারখানাটি চালু করেছে শাওমি বাংলাদেশ। ডিবিজি গ্লোবাল ইএমএস কোম্পানি, বিশ্বব্যাপী চীন, ভারত, ভিয়েতনামসহ প্রভৃতি দেশে তাদের ম্যানুফ্যাকচারিং বিজনেস রয়েছে। সেই সঙ্গে স্বনামধন্য কিছু ব্র্যান্ড ও কনজ্যুমার ইলেকট্রনিক্স পণ্য তাদের কারখানায় তৈরি হয়। ডিবিজি হংকং স্টক এক্সচেঞ্জে পাবলিক লিস্টেড কোম্পানি।

শাওমি বাংলাদেশের কান্ট্রি ম্যানেজার জিয়াউদ্দিন চৌধুরী জানিয়েছেন, ‘স্থানীয়ভাবে স্মার্টফোন উৎপাদনের মধ্য দিয়ে শাওমি আরও এগিয়ে গেল। সেই সঙ্গে বাংলাদেশের এই খাতে সামনের দিনগুলোতে আরও গুরুত্বপূর্ণ পদক্ষেপ রাখতে পারবে। আমাদের কারখানাটির অবস্থান গাজীপুরে। এটি গাজীপুর বাইপাস রোডের কাছে ভগরায় অবস্থিত। কৌশলগত কারণেই শাওমি গাজীপুরকে বেছে নিয়েছে কারখানা স্থাপনের জন্য। সেখানে দক্ষ শ্রমশক্তি, শক্তিশালী সাপ্লাই চেইন রয়েছে- ফলে সবকিছুর সমন্বয়েই একটি প্রযুক্তি কোম্পানি হিসেবে শাওমি জায়গাটিকে বেছে নিয়েছে। শাওমি বাংলাদেশে কারখানাটিতে রেডমি সিরিজের একটি স্মার্টফোন দিয়ে শুরু করছে ফোন উৎপাদন, যেটি আগামী নভেম্বরের প্রথম সপ্তাহে বাজারে পাওয়া যেতে পারে। এরপর ধীরে ধীরে শাওমির অন্য স্মার্টফোনের পাশাপাশি পোকোর ফোনও তৈরি হবে কারখানায়।