থ্রি জি’র নিলাম নিয়ে অনিশ্চয়তা

(প্রযুক্তি প্রতিদিন) দেশের শীর্ষ তিন তিন মোবাইল ফোন অপারেটর গ্রামীণফোন, বাংলালিংক এবং রবি’র বিদেশী বিনিয়োগকারীরা থ্রি জি’র স্পেকট্রামের নিলামে অংশ না নেওয়ার হুমকি দিয়েছে। ১৫ বছর মেয়াদী এই লাইসেন্সের জন্যে নিলামের চারটি তারিখ দিয়েও সরকার তা রক্ষ্মা করতে পারছে না। এর আগে ২৪ জুন নিলামের প্রথম তারিখ দেওয়া হয়। পরে তা ৩১ জুলাই এবং ২ সেপ্টেম্বর পুন নির্ধারিত হয়।
সর্বশেষ অপারেটর গুলো জানিয়েছে, ট্যাক্স সংক্রান্ত জটিলতা এখনো পর্যন্ত দূর হয়নি। যেটি থ্রি জি’র নিলামের আগে খুবই গুরুত্বপূর্ণ ছিল। একই সঙ্গে তারা হাজার কোটি টাকার বিনিয়োগ এবং রেগুলেটরি পরিস্থিতি নিয়েও শংসয় রয়েছে।
গত ২৯ জুলাই বিটিআসি’র চেয়ারম্যান সুনীল কান্তি বোসকে লেখা এক চিঠিতে তারা নতুন করে বেশ কিছু দাবি দাওয়া তুলে ধরেছেন। একই সঙ্গে এগুলো পূরণকে থ্রি জি’র নিলামে অংশ নেওয়ার শর্ত হিসেবে উল্লেখ করেছেন। না হলে তাদের পক্ষে থ্রি জি’র স্পেকট্রামের নিলামে অংশ নেওয়া সম্ভব নাও হতে পারে বলে চিঠিতে জানিয়েছেন।
অপারেটর গুলো সুস্পস্টভাবে বলেছেন, এসব সমস্যার সমাধান না হলে তাদের পক্ষে থ্রি জি’র স্পেকট্রামের নিলামে অংশ নেওয়া সম্ভব নাও হতে পারে। এজন্য সরকারকে দ্রুত এ বিষয়ে পদক্ষেপ নিতে হবে। একই সঙ্গে বিনিয়োগকারীদেরকে তাদের বিনিয়োগ তুলে নেওয়ার ক্ষেত্রে ‘কমার্শিয়াল ফ্রিডম’ দেওয়ার দাবি জানান তারা।
বিটিআরসি’র চেয়ারম্যান অপারেটর গুলোর কাছ থেকে চিঠি পাওয়ার পরই থ্রি জি’র স্পেকট্রামের নিলাম ৭ দিন এবং আবেদনের তারিখ ১১ দিন পিছিয়ে দেওয়ার সিদ্ধান্ত নেন।