থ্রিজি নিলামে ৫ বিদেশী প্রতিষ্ঠানের আবেদন বাতিল

(প্রযুক্তি প্রতিদিন) করেছে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি) দেশের থ্রিজি সংযোগ লাইসেন্স নিলামকারী হতে আগ্রহী অস্ট্রেলিয়া, ভারত এবং থাইল্যান্ডসহ মোট ৫ টি বিদেশী প্রতিষ্ঠানের আবেদন বাতিল করেছে। বিটিআরসির লিগ্যাল এন্ড লাইসেন্সিং বিভাগের মহাপরিচালক এ কে এম শহিদুজ্জামান জানিয়েছেন, আগ্রহী প্রতিষ্ঠানগুলো শর্ত পূরণ করতে ব্যর্থ হওয়াতে তাদের আবেদন বাতিল করা হয়েছে। এর আগে থ্রিজি নিলাম অনুষ্ঠানটি পরিচালানার জন্য একটি বিজ্ঞাপন দেওয়া হয়েছিল। এর পরিপ্রেক্ষিতে ৫ টি আন্তর্জাতিক প্রতিষ্ঠান থ্রিজি সেবা নিলামের আনুষ্ঠানিকতা করে দেওয়ার জন্য আবেদন করে। কিন্তু আবেদনের জন্য যেসব শর্ত ছিল যেমন ১০ বছরের অভিজ্ঞতাসহ আরও যেসব শর্ত ছিল তার অনেকটাই তারা পূরণ করতে ব্যর্থ হয় এসব প্রতিষ্ঠান। ফলে তাদের আবেদন বাতিল করা হয়।
থ্রিজি লাইসেন্স নিলাম এবং আনুসাঙ্গিক আয়োজনের কাজ পেতে অস্ট্রেলিয়ান প্রতিষ্ঠান ওয়েব হানড্রেড শন, থাইল্যান্ডের ডাটা এশিয়া প্যাসিফিক এবং ভারতের ই-প্রকিউরমেন্ট, টেলি সেল কম এবং প্রাইস ওয়াটার হাউস কুপারস আবেদন করেছিল।
তৃতীয় প্রজন্মের মোবাইল ফোন (থ্রিজি) প্রযুক্তির সেবা দিতে আগ্রহী প্রতিষ্ঠানের কাছ থেকে প্রস্তাবনাসহ আবেদনপত্র আহ্বান করা হয়েছে চলতি বছরের ১৪ ফেব্রুয়ারি। সব প্রক্রিয়া সম্পন্ন করে ২৪ জুন থ্রিজি লাইসেন্সের তরঙ্গ নিলাম অনুষ্ঠিত হবে।
থ্রিজির চূড়ান্ত নীতিমালা অনুযায়ী, নিলামে অংশ নিতে প্রতি মেগাহার্টজ স্পেকট্রামের (তরঙ্গ) ফ্লোর প্রাইস নির্ধারণ করা হয়েছে ২ কোটি মার্কিন ডলার। আবেদনপত্র ফি ৫ লাখ টাকা।
লাইসেন্স নিতে ১০ কোটি টাকা, আর বার্ষিক লাইসেন্স ফি ৫ কোটি টাকা। ১৫ বছরের জন্য দেয়া হবে এ লাইসেন্স। পরবর্তী সময়ে প্রতি পাঁচ বছরের জন্য নবায়নের সুযোগ থাকবে। আয়ের ৫ দশমিক ৫ শতাংশ বিটিআরসিকে জমা দিতে হবে। সোস্যাল অবলিগেশন ফি ধরা হয়েছে প্রতিষ্ঠানের নিরীক্ষিত মোট আয়ের ১ শতাংশ। নীতিমালায় মোট পাঁচটি অপারেটরকে থ্রিজি লাইসেন্স দেয়া হবে। এর মধ্যে একমাত্র রাষ্ট্রায়ত্ত মোবাইল অপারেটর টেলিটক একটি, বেসরকারি পাঁচ মোবাইল অপারেটরের মধ্যে পাবে তিনটি অপারেটর এবং নতুন একটি অপারেটরকে এ লাইসেন্স দেয়া হবে। থ্রিজি’র জন্য প্রতিটি অপারেটরকে ২১০০ মেগাহার্টজ ব্যান্ডে তরঙ্গ বরাদ্দ দেয়া হবে। ৫ মেগাহার্টজ করে মোট আটটি ব্লকে নিলাম অনুষ্ঠিত হবে।
নীতিমালা অনুযায়ী, থ্রিজি নিলামে অংশ নিতে আগ্রহী প্রতিষ্ঠানের আবেদনপত্র জমা দিতে হবে ১২ মের মধ্যে। যাচাই-বাছাই শেষে চূড়ান্ত তালিকা প্রকাশ করা হবে ২০ মে। বিটিআরসি ৫ জুনের মধ্যে প্রতিষ্ঠানগুলোকে চিঠি দিয়ে নিলামে অংশ নেয়ার বিষয়টি নিশ্চিত করবে।