ঢাকায় চলছে শিশু-কিশোর বিজ্ঞান কংগ্রেস

(প্রযুক্তি প্রতিদিন) বিজ্ঞান শিক্ষার্থীদের বিজ্ঞানের প্রতি অনুরাগী ও বিজ্ঞানের মূল রীতিনীতির ওপর দক্ষ করে তোলার লক্ষ্যে ঢাকায় আজ থেকে শুরু হয়েছে দুইদিনের শিশু-কিশোর বিজ্ঞান কংগ্রেস। আগামীকাল এ কংগ্রেস শেষ হবে। বাংলাদেশ বিজ্ঞান জনপ্রিয়করণ সমিতি (এসপিএসবি) ও বাংলাদেশ ফ্রিডম ফাউন্ডেশনের (বিএফএফ) যৌথ উদ্যোগে এ বিজ্ঞান কংগ্রেসের আয়োজন করা হয়। ‘ফাস্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক-বিএফএফ শিশু-কিশোর বিজ্ঞান কংগ্রেস ২০১৩’ নামের দুইদিনের এ আয়োজন চলছে ঢাকার ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির (ইউআইইউ) ধানমন্ডি ক্যাম্পাসে। কংগ্রেসে জুনিয়র ও সিনিয়র বিভাগে ক্ষুদে বিজ্ঞানীরা বৈজ্ঞানিক নিবন্ধ, বিজ্ঞান প্রকল্প ও পোস্টারের মাধ্যমে নিজের ধারণা প্রকাশ করছে।
শুক্রবার আনুষ্ঠানিক কংগ্রেসের উদ্ধোধন করেন বাংলাদেশ গণিত অলিম্পিয়াড কমিটির সভাপতি ও ইউনিভার্সিটি অব এশিয়া প্যাসিফিকের উপাচার্য অধ্যাপক ড. জামিলুর রেজা চৌধুরী। এ সময়ে তিনি বলেন, ‘দেশের বিভিন্ন সমস্যার বিষয়গুলোকে বিজ্ঞান ব্যবহারের মাধ্যমে সমাধানের দায়িত্ব নিতে হবে নতুনদের। বিজ্ঞানকে সবার মাঝে ছড়িয়ে দিতে এবং বিজ্ঞানকে ভালোবেসে সবাইকে এগিয়ে যেতে হবে।’ অনুষ্ঠানে বক্তব্য দেন ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক এ এ এম জাকারিয়া, উপ-ব্যবস্থাপনা পরিচালক সৈয়দ ওয়াসেক মো. আলী, বিএফএফের নির্বাহী পরিচালক সাজ্জাদুর রহমান চৌধুরী, এভারেস্ট জয়ী প্রথম বাংলাদেশী মুসা ইব্রাহীমসহ অনেকে।
অনুষ্ঠানে কংগ্রেসের আহ্বায়ক ও এসপিএসবি’র সহ-সভাপতি মুনির হাসান বলেন, ‘দেশে বর্তমানে বিজ্ঞান শিক্ষার্থীর সংখ্যা ক্রমাগত কমে যাচ্ছে। এজন্য দরকার বৈজ্ঞানিক পদ্ধতির ওপর শিক্ষার্থীদের আগ্রহী করে তোলা। শিশু কিশোরদের বিজ্ঞানের প্রতি অনুরাগী ও বিজ্ঞানের মূল রীতিনীতির ওপর আগ্রহী করে তুলতে আয়োজন করা হয়েছে শিশু কিশোর বিজ্ঞান কংগ্রেস।’ এ আয়োজনের মাধ্যমে শিশু-কিশোর মাধ্যমে বিজ্ঞােিনর বিষয়গুলোকে আরো সহজ করার চেষ্টা করা হবে বলেও উল্লেখ করেন তিনি। উদ্ধোধন শেষে চলে বিজ্ঞান কুইজ-১ পর্ব। এছাড়াও ছিলো নেটওয়ার্কিং, নিবন্ধ উপস্থাপন, পোস্টার প্রদর্শন ও প্রকল্প প্রদর্শন।
আগামীকাল দ্বিতীয় দিনেও দিনব্যাপী চলবে ক্ষুদে বিজ্ঞানীদের নিবন্ধ উপস্থাপনা, পোস্টার প্রদর্শন ও প্রকল্প প্রদর্শন। এছাড়াও স্বল্পমূল্যে বিজ্ঞান শিক্ষা উপকরণ প্রদর্শন, কীভাবে বিজ্ঞান পোস্টার ও প্রকল্প তৈরি করতে হয়, কীভাবে গবেষনা নিবন্ধ লিখতে হয় ইত্যাদি বিষয়ে অনুষ্ঠিত হবে একাধিক কর্মশালা। বিকেলে সমাপনী পর্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বিজ্ঞান ও প্রযুক্তি প্রতিমন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. মুহম্মদ জাফর ইকবালসহ অনেকে।
প্রথমবারের মতো কংগ্রেসে অংশগ্রহণকারীদের মধ্য থেকে নির্বাচিত ৩০ জনকে নিয়ে আয়োজন করা হবে ‘প্রথম জগদীশ চন্দ্র বসু বিজ্ঞান ক্যাম্প’। কংগ্রেসের সারাদেশের ৩০টি জেলার ১১০টি শিক্ষা প্রতিষ্ঠানের ২৩৭ জন ক্ষুদে বিজ্ঞানী অংশ নিয়েছে। অংশগ্রহণকারী মোট শিক্ষার্থীদের মধ্য থেকে দুই ক্যাটাগরিতে সেরাদের সেরা দুইজনকে ২৫ হাজার টাকা করে মোট ৫০ হাজার টাকার গিফট চেক দেওয়া হবে। দুই ক্যাটাগরিতে সেরা দুই জন (একজন ছেলে, একজন মেয়ে) করে মোট চার জন পাবে ৫ হাজার টাকা করে ২০ হাজার টাকার গিফট চেক। দুই ক্যাটাগরির প্রকল্প, পোষ্টার ও পেপার থেকে বিজয়ী ৩ জন করে মোট ১৮ জনকে পুরস্কৃত করা হবে। বিজ্ঞান কুইজে বিজয়ী ১ম, ২য় এবং ৩য় কে যথাক্রমে ৩ হাজার, ২ হাজার এবং ১ হাজার টাকার প্রাইজবন্ড পুরষ্কার হিসেবে দেওয়া হবে। এছাড়াও শিক্ষার্থীদের উপস্থাপনা ভালো হলে বিশেষ পুরষ্কার দেওয়া হবে। বিজ্ঞান কংগ্রেসের পক্ষ থেকে অংশগ্রহণকারীদের জন্য সৌজন্য উপহার হিসেবে থাকবে টিশার্ট, ফোল্ডার, প্যাড, কলম, চাবির রিং, বই, ক্যালকুলেটর ইত্যাদি। কংগ্রেসের পৃষ্টপোষকতা ও সহযোগিতায় রয়েছে ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক, দি ডেইলি স্টার, ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি, ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি, ক্যানন, জেএএন এসোসিয়েটস লিঃ, রকমারি ডট কম, হাফিজা খাতুন মেমোরিয়াল ট্রাস্ট, সফটকল, চ্যানেল আই ও এবিসি রেডিও। কংগ্রেসের নানা বিষয় জানা যাবে www.cscongres.org ওয়েবসাইটে।