জেডটিইর নতুন স্মার্টফোন

(প্রযুক্তি প্রতিদিন) চীনভিত্তিক টেলিকম সরঞ্জাম নির্মাতা প্রতিষ্ঠান জেডটিই গত বছর ব্লেড এ২ স্মার্টফোন উন্মোচন করেছিল। এরপর ডিভাইসটির একটি নতুন সংস্করণ ব্লেড এ২ প্লাস উন্মোচন করা হয়েছিল। সম্প্রতি ডিভাইসটির আরো একটি নতুন সংস্করণ জেডটিই ব্লেড এ২এস উন্মোচন করেছে।

আগের দুই সংস্করণের চেয়ে নতুন সংস্করণে কিছুটা বড় ডিসপ্লে ব্যবহার করা হয়েছে। নতুন ডিভাইসটি আপাতত জেডি ডটকমের মাধ্যমে চীনের বাজারের জন্য ছাড়া হয়েছে। এটির মূল্য নির্ধারণ করা হয়েছে ১০৮ ডলার। আগের ডিভাইস দুটির সঙ্গে এর মূল নকশায় কোনো পরিবর্তন আনা হয়নি। তবে ডিসপ্লের আকার ও র্যাম বাড়ানো হয়েছে।
ধাতব কাঠামোর জেডটিই ব্লেড এ২এস স্মার্টফোনের কোনো হোম বাটন নাই। অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেম চালিত এ স্মার্টফোনে ১০৮০–১৯২০ পিক্সেল রেজল্যুশনের ৫ দশমিক ২ ইঞ্চি ফুল এইচডি ডিসপ্লে ব্যবহার করা হয়েছে। ৩ গিগাবাইট র্যামের এ স্মার্টফোনে ১ দশমিক ৩ গিগাহার্টজের অক্টা-কোর মিডিয়াটেক এমটি৬৭৫৩ প্রসেসর ব্যবহার করা হয়েছে। ৩২ গিগাবাইট অভ্যন্তরীণ তথ্য সংরক্ষণের সুবিধা রয়েছে, যা মাইক্রোএসডি কার্ডের মাধ্যমে বাড়ানো যাবে।
জেডটিই ব্লেড এ২এস স্মার্টফোনে ১৩ মেগাপিক্সেলের রিয়ার ও ৫ মেগাপিক্সেলের ফ্রন্ট ফেসিং ক্যামেরা আছে। গ্রাহক তথ্যের নিরাপত্তায় ডিভাইসটিতে ফিঙ্গারপ্রিন্ট সেন্সর ব্যবহার করা হয়েছে। ডিভাইসটিতে ২৫৪০ মিলিঅ্যাম্পিয়ার আওয়ারের ব্যাটারি আছে।