জীবন বাচাবে কৃত্রিম রক্ত

(প্রযুক্তি প্রতিদিন) যুক্তরাজ্যের গবেষকেরা কৃত্রিম রক্ত উদ্ভাবন করার দাবি করেছেন। গবেষকদের মতে মানুষের জীবন বাঁচাতে কৃত্রিম এই রক্ত যেকোনো রক্তের গ্রুপের মানুষের শরীরে দেওয়া সম্ভব হবে। কৃত্রিম রক্ত তৈরির এই প্রকল্পের গবেষক কুপার দাবি করেছেন, যেকোনো গ্রুপের রক্তের অধিকারী মানুষের দেহে কৃত্রিম এই রক্ত দেওয়া যাবে। এতে রক্তের গ্রুপ নির্ণয় করার প্রয়োজন হবে না।
রক্তদান কর্মসূচির মাধ্যমে প্রতি বছর ১০ কোটি ৭০ লাখ ব্যাগের বেশি রক্ত সংগৃহীত হয়। বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) তথ্য অনুযায়ী, মানুষের জীবন রক্ষায় ব্যবহূত হয় এই রক্ত। কিন্তু উন্নয়নশীল অনেক দেশেই প্রয়োজনের সময় সংগৃহীত রক্ত পাওয়া যায় না। আবার শিল্পোন্নত দেশে রক্তের স্বল্পতাও দেখা যায়। এই ভারসাম্যহীনতা দূর করতে যুক্তরাজ্যের এসেক্স বিশ্ববিদ্যালয়ের গবেষকেরা বিকল্প কৃত্রিম রক্ত উদ্ভাবন করেছেন।
গবেষকেদের দাবি, এই কৃত্রিম রক্ত নিরাপদ ও ভাইরাসমুক্ত। ‘হায়েম০২’ নামের একটি প্রকল্পের অধীনে কৃত্রিম রক্ত তৈরি করেছেন তাঁরা। এই বিকল্প রক্ত সংরক্ষণের জন্য বিশেষ তাপমাত্রায় রাখার প্রয়োজন পড়ে না। অর্থাত্ স্বাভাবিক তাপমাত্রায়ও কৃত্রিম রক্ত দুই বছর পর্যন্ত সংরক্ষণ করা যায়।
যুক্তরাজ্যের গবেষকেরা জানিয়েছেন, দীর্ঘদিন স্বাভাবিক তাপমাত্রায় কৃত্রিম রক্ত ঠিক থাকে বলে প্রাকৃতিক দুর্যোগের সময় ব্যবহার করা যাবে।
কৃত্রিম এই রক্তকে বলা হয় ‘হিউম্যান ব্লাড অক্সিজেন ক্যারিয়ার’ বা এইচবিওসি, যা রক্তের লোহিত কণিকার ভূমিকা পালন করতে পারে। শরীরের টিস্যুতে অক্সিজেন পৌঁছে দেওয়ার কাজ করে এই রক্ত। অবশ্য কৃত্রিম এই রক্ত বাণিজ্যিকভাবে সহজলভ্য হতে আরও কিছুদিন দেরি হবে।