জনপ্রিয়তা হারাচ্ছে গেমিং কনসোল

চলতি বছর নতুন গেমিং কনসোল আনছে সনি ও মাইক্রোসফটের মতো প্রতিষ্ঠান। তবে গেমিং কনসোলের বাজার আগের মত আর জমজমাট নাই। ট্যাবলেট ও স্মার্টফোনের দৌরাত্ম্যের কারণে কনসোল এর বাজার হারিয়েছে। তবে সনি, মাইক্রোসফট ও নিনতেনদোর মতো কনসোল নির্মাতা প্রতিষ্ঠানগুলো বিষয়টি মানতে নারাজ। আর তাই কনসোল ডিভাইসে নতুনত্ব যোগ করে গেমিং কনসোলের বাজারে রমরমা অবস্থা ফিরিয়ে আনার পরিকল্পনা করছে এসব প্রতিষ্ঠান।
গত দশকের শুরু থেকে সনির প্লেস্টেশন টু গেমিং কনসোলের বাজারে আধিপত্য শুরু করে। দুই বছর আগেও গেমারদের কাছে তা বিপুল জনপ্রিয় ছিল। সনির পাশাপাশি মাইক্রোসফটের এক্সবক্স ৩৬০, নিনতেনদোর উই ইউ ডিভাইসগুলোও ধুঁকছে। চলতি সপ্তাহে নতুন প্লেস্টেশন আনতে যাচ্ছে সনি। এ বছরের মাঝামাঝিতে এক্সবক্সের নতুন সংস্করণ আনার ঘোষণা দিয়েছে মাইক্রোসফট। গেম বিশ্লেষকরা জানিয়েছেন, এবার আর আগের মতো সাড়া ফেলতে পারবে না এসব ডিভাইস। ট্যাবলেট বা স্মার্টফোনই দারুণ গেমের অভিজ্ঞতা দিচ্ছে। ট্যাবলেট ও স্মার্টফোন আসার আগে বিষয়টি একটু ভিন্ন ছিল। সে সময় গেমাররা চাইত প্রতিটি গেম কেনার পেছনে অর্থ ব্যয় না করে একটি ডিভাইস কিনে নিতে, যা দিয়ে সবসময়ই গেম খেলা যাবে। তাই জনপ্রিয়তা পেয়েছিল গেমিং কনসোল। কিন্তু এখন গেমিং কনসোলের কাজ ট্যাবলেট ও স্মার্টফোনই করতে পারে। এক পরিসংখ্যানে দেখা গেছে, বিশ্বব্যাপী গেম বিক্রি ক্রমেই কমছে। গবেষণা সংস্থা এনপিডি গ্রুপের তথ্য অনুযায়ী, যুক্তরাষ্ট্রের বাজারে গত বছর গেম বিক্রি ২২ শতাংশ কমে ১ হাজার ৩২৬ কোটি ডলার দাঁড়িয়েছে। আর যুক্তরাজ্যের বাজারে এর পরিমাণ ১৭ শতাংশ কমে ১৫৯ কোটি পাউন্ড হয়েছে। এছাড়া কনসোলের বিক্রিও গত বছর বিশ্বব্যাপী ৩৭ শতাংশ কমেছে।
কনসোলের বাজার পড়ে যাওয়ার অর্থ সনি, মাইক্রোসফট ও নিনতেনদোর মতো প্রতিষ্ঠানগুলোর ক্ষতি হওয়া। একারনে সনি স্মার্টফোন প্লাটফর্মের সঙ্গে গেমিং প্লাটফর্মের সংযোগ ঘটাতে চাইছে। সনির এক্সপেরিয়া সিরিজের স্মার্টফোনগুলোর সঙ্গে প্লেস্টেশন ভিটাকে সংযুক্ত করার সুবিধা রয়েছে।
মাইক্রোসফটও এর নতুন অপারেটিং সিস্টেম উইন্ডোজ৮ চালিত পিসির সঙ্গে নতুন এক্সবক্স সমন্বয় করার সুবিধা রাখছে। নিনতেনদো অবশ্য এ বাজারের চ্যালেঞ্জ মোকাবেলার জন্য কোনো ব্যবস্থা নেয়নি। স্মার্টফোন ও ট্যাবলেটের পাশাপাশি কনসোলের বাজারে এ বছর নতুন প্রতিষ্ঠান আসছে। গুগলের অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেম ব্যবহার করে ১০০ ডলারের নিচে গেমিং কনসোল আনার পরিকল্পনা করছে কিছু প্রতিষ্ঠান।