জনপ্রিয়তায় পিছিয়ে পড়ছে স্যামসাং গ্যালাক্সি

(প্রযুক্তি প্রতিদিন) স্মার্টফোন নির্মাতা প্রতিষ্ঠান স্যামসাংয়ের তৈরি গ্যালাক্সি সিরিজের স্মার্টফোনগুলোর প্রতি ক্রেতার আগ্রহ প্রতিনয়ত কমছে। বজারে গ্যালাক্সি এস৪-এর বিক্রি বাড়লেও তা নির্ধারিত লক্ষ্যমাত্রা অর্জনে ব্যর্থ হয়েছে বলে মনে করছেন বাজার বিশ্লেষকরা। গত মে মাসে বাজারে আসার পর গ্যালাক্সি সিরিজের এ ফোন মাত্র ২০ দিনেই আগের মডেলটির বিক্রির রেকর্ড ভাঙে। ২০ দিনে এর বিক্রি পরিমাণ ছিল প্রায় এক কোটি। উন্নত দেশগুলোর পাশাপাশি উন্নয়নশীল দেশগুলোয়ও স্যামসাংয়ের একক আধপত্য থাকলেও গ্যালাক্সি সিরিজের স্মার্টেফান বিক্রির পরিমাণ আশানুরূপ না হওয়ার পেছনে বেশকিছু কারণ রয়েছে। বিশ্লেষকরা মনে করেন, নিয়মিত নতুন ফোন বাজারে আনলেও এতে উল্লেখযোগ্য উদ্ভাবনী প্রযুক্তি না থাকায় এর প্রতি গ্রাহকদের আগ্রহ দিন দিন কমে যাচ্ছে। এছাড়া উন্নত দেশগুলোর বাজারে স্মার্টফোনের ক্রেতার সংখ্যাও দিন দিন সংকুচিত হয়ে আসছে। অধিকাংশ গ্রাহক এ সেবা গ্রহণ করায় এর প্রতি তাদের আগ্রহও কমে যাচ্ছে।
স্মার্টফোনের বাজার প্রতি বছর ৩৯ শতাংশ হারে বাড়ছে। তবে এ হার উন্নত বাজারগুলোর চেয়ে উন্নয়নশীল দেশগুলোয় বেশি। ভারতে এ হার প্রায় ১৬৩ শতাংশ। চীন, জাপান ও যুক্তরাষ্ট্রে এ হার যথাক্রমে ৮৬, ২৪ ও ১৯ শতাংশ। তবে স্যামস্যাং কোনো নির্দিষ্ট দেশে তাদের মোট ব্যবসার পরিমাণ সম্পর্কে কোনো তথ্য দেয়নি।
স্যামসাং তাদের মোট আয়ের জন্য উল্লেখযোগ্যভাবে সেলফোনের ওপর নির্ভরশীল হয়ে পড়েছে। ফলে গ্যালাক্সি সিরিজটি স্যামসাংয়ের জন্য যে কোন সময় বিব্রতকর পরিস্থিতি সৃষ্টি করতে পারে।