জনপ্রিয়তায় পিছিয়ে আইপ্যাড

(প্রযুক্তি প্রতিদিন) অ্যান্ড্রয়েড নির্ভর ট্যাবলেটের জনপ্রিয়তার কারণে আইপ্যাডের জনপ্রিয়তা ক্রমশ কমছে। সম্প্রতি বাজার গবেষণা প্রতিষ্ঠান আইডিসির গবেষকেরা জানিয়েছেন, এপ্রিল থেকে আগস্ট পর্যন্ত বাজারে অ্যাপলের নতুন আইপ্যাড ছিল না। তাই এ সময় অ্যান্ড্রয়েডনির্ভর ট্যাবলেট বাজারের দখল নিয়েছে। গত দুই প্রান্তিকে নতুন পণ্য বাজারে না থাকায় বাজার দখলের ক্ষেত্রে অ্যান্ড্রয়েডনির্ভর ট্যাবলেটের তুলনায় পিছিয়ে পড়েছিল অ্যাপল। নতুন আইপ্যাড বাজারে আসায় বছরের চতুর্থ প্রান্তিকে আইপ্যাড বিক্রি বেড়ে যাবে বলে অ্যাপলের প্রধান নির্বাহী টিম কুক আশা করছেন। ‘আইপ্যাড এয়ার’ ও রেটিনা ডিসপ্লেযুক্ত আইপ্যাড মিনি বাজারে আসায় আইপ্যাডের জনপ্রিয়তা আবার বাড়বে বলে মনে করছে অ্যাপল কর্তৃপক্ষ।
গুগলের তৈরি অ্যান্ড্রয়েড ট্যাবলেটগুলো যখন ট্যাবলেটের বাজারে ক্রমশ আধিপত্য বিস্তার করছে ঠিক তখনই অ্যাপল কর্তৃপক্ষ আইপ্যাড এয়ারের মতো নতুন পণ্যের ঘোষণা দিয়েছে।
অ্যাপল কর্তৃপক্ষ তাদের আইপ্যাড এয়ারকে বলছে, হালকা, পাতলা আর দ্রুতগতি সম্পন্ন। আগের সংস্করণের আইপ্যাডের চেয়ে আইপ্যাড এয়ার ২০ শতাংশ পাতলা ও ২৮ শতাংশ হালকা। ৯.৭ ইঞ্চি মাপের আইপ্যাড এয়ারের পুরুত্ব হবে ৭.৫ মিলিমিটার এবং ওজন ৪৬৯ গ্রাম।
অ্যাপলের দাবি, আইপ্যাড এয়ার হবে বিশ্বের সবচেয়ে হালকা ট্যাবলেট। আজ থেকে থেকে বিশ্বের ৪২টি দেশের বাজারে বিক্রি শুরু হচ্ছে আইপ্যাডের পঞ্চম প্রজন্ম ‘আইপ্যাড এয়ার’। ১৬ গিগাবাইট তথ্য ধারণ সুবিধার শুধু ওয়াই-ফাই মডেলটির দাম হবে ৪৯৯ মার্কিন ডলার এবং ৪জি সুবিধার ১৬ গিগাবাইট মডেলটির দাম হবে ৬২৯ মার্কিন ডলার। আর আইপ্যাড মিনির দাম ৩৯৯ মার্কিন ডলার।