চোখের সমস্যার জন্য দায়ী স্মার্টফোন

(প্রযুক্তি প্রতিদিন) স্মার্টফোন সবার কাছেই একটি অতি জরুরি অনুষঙ্গে পরিণত হচ্ছে। স্মার্টফোন আমাদের প্রতিদিনের অনেক কাজকেই সহজ করে দিলেও অধিক মাত্রায় স্মার্টফোন ব্যবহারে নানা রকম সমস্যা দেখা দিচ্ছে ব্যবহারকারীদের মধ্যে। সম্প্রতি ব্রিটেনের লেজার আই সার্জন ডেভিড অ্যালামবি তার এক প্রতিবেদনে স্মার্টফোনের মাত্রাতিরিক্ত ব্যবহারের ফলে চোখের সমস্যা মাইয়োপিয়া (কাছের জিনিস দেখতে চোখের সমস্যা) বৃদ্ধি পায় বলে জানিয়েছেন। বিশ্বজুড়ে স্মার্টফোনের ক্রমবর্ধমান ব্যবহার তরুণদের চোখের ওপর বিরূপ প্রভাব ফেলতে পারে বলে মন্তব্য করেন অ্যালামবি।
প্রতিবেদনে জানানো হয়, ১৯৯৭ সাল থেকে স্মার্টফোনের চল শুরু হওয়ার পর রোগীদের মধ্যে এ সমস্যা ৩৫ শতাংশ বৃদ্ধি পেয়েছে। ফোকাস ক্লিনিকের প্রতিষ্ঠাতা অ্যালামবি আগামী ১০ বছরে তরুণদের মধ্যে এ সমস্যা ৫০ শতাংশ পর্যন্ত বৃদ্ধি পেতে পারে বলে তার প্রতিবেদনে জানিয়েছেন। ব্রিটেনের প্রায় অর্ধেক তরুণই স্মার্টফোন ব্যবহার করে থাকে। এর মধ্যে অধিকাংশই দিনের মধ্যে অন্তত ২ ঘণ্টা স্মার্টফোনে সময় ব্যয় করে।
আগে মানুষজন ল্যাপটপে বা কম্পিউটারে তাদের সময় ব্যয় করতেন। আর এখন স্মার্টযন্ত্রের কল্যাণে গ্রাহকরা আগের চেয়ে তুলনামূলক বেশি সময় ব্যয় করছেন। বিশেষজ্ঞদের মতে, আগের তুলনায় এ ধরনের যন্ত্র ব্যবহারের পরিমাণ বৃদ্ধি পাওয়ায় সমস্যাও বৃদ্ধি পাচ্ছে। প্রতিবেদনটিতে জানানো হয়, স্মার্টফোন ও ট্যাবলেট ব্যবহারের সময় সাধারণত গ্রাহকদের চোখের দূরত্ব এ ধরনের যন্ত্রের পর্দা থেকে গড়ে ৩০ সে.মি. থাকে। অনেকে আবার ১৮ সেন্টিমিটার দূর থেকেও স্মার্টফোন ব্যবহার করে থাকেন। পত্রিকা বা বই পড়তে যে কাউকে গড়ে ৪০ সেন্টিমিটার দূরত্ব বজায় রাখতে হয় সাধারণত। প্রয়োজনীয় দূরত্ব বজায় না রাখায় চোখের সমস্যা আরো বিকট আকার ধারণ করছে বলে মনে করছেন সংশ্লিষ্ট বিশেষজ্ঞরা। বিশেষজ্ঞদের মতে, ২১ বছর বয়সের মধ্যে যে কারো এ মাইয়োপিয়া সমস্যা স্থায়ী হয়ে যায়।
মাত্রাতিরিক্ত স্মার্টফোন ও ট্যাবলেট ব্যবহারের ফলে ২০, ৩০ এমনকি ৪০ বছরের অনেকেরই এ সমস্যা হচ্ছে। ফলে তাদের সমস্যা স্থায়ী আকার ধারণ করছে।