চিকিৎসা খাতে থ্রিডি প্রিন্টারের সাফল্য

(প্রযুক্তি প্রতিদিন) থ্রিডি প্রিন্টার এখন মানুষের জীবন বাঁচানোর এক গুরুত্বপূর্ণ অনুষঙ্গ হতে পারে। সম্প্রতি নেদারল্যান্ডসের অধিবাসী ২২ বছর বয়সী এক নারীর মাথায় খুলি প্রতিস্থাপনের মাধ্যমে চিকিৎসাবিজ্ঞানে নবদিগন্তের সূচনা করল থ্রিডি প্রিন্টার।
নেদারল্যান্ডসে এক নারীর মাথার খুলির পুরুত্ব ১.৫ মিলিমিটার থেকে ৫ মিলিমিটার পর্যন্ত বেড়ে গিয়েছিল। এতে মাথাব্যথা ও চোখের বিভিন্ন অসুবিধা শুরু হয়। চিকিৎসার জন্য নিউরোসার্জনের কাছে গেলে অপারেশন করে মাথার খুলি প্রতিস্থাপন করা হয়। সেখানে ইমপ্ল্যান্ট করা হয় থ্রিডি প্রিন্টারে প্রিন্ট করা প্লাস্টিকের খুলি। এটাই বিশ্বে প্রথম থ্রিডি প্রিন্টারে তৈরি মাথার খুলি প্রতিস্থাপনের ঘটনা।
হল্যান্ডের ইউট্রেখট ইউনিভার্সিটি মেডিকেল সেন্টারের একজন চিকিৎসক জানান, তাদের কাছে একজন রোগী আসেন যার মাথার খুলির পুরুত্ব বেড়েই যাচ্ছিল। এতে তার মাথাব্যথা ও চোখের সমস্যা দেখা যায়। হাসপাতাল থেকে বলা হল চিরতরে দৃষ্টিশক্তি হারাতে পারেন তিনি। এমনকি পরবর্তীতে একই কারণে জীবনবিপন্নের ঝুঁকিও রয়েছে। এ সময় তার মাথায় অপারেশন করে প্রতিস্থাপন করা হয় থ্রিডি প্রিন্টারে প্রিন্ট করা একটি খুলি। অপারেশনের পরবর্তী তিনমাস পর দেখা গেছে রোগী স্বাভাবিক দৃষ্টিশক্তি ফিরে পেয়েছেন, নতুন উদ্যমে ফিরেছেন কর্মজীবনে।
অচিরেই মাথার খুলি থেকে শুরু করে শরীরের হাঁড়ও প্রতিস্থাপন করতে ব্যবহার করা যাবে থ্রিডি প্রিন্টারে প্রিন্ট করা শরীরের বিভিন্ন অঙ্গপ্রত্যঙ্গ।
থ্রিডি প্রিন্টারে তৈরি করা সম্ভব হয়েছে মানুষের চোখ। কৃত্রিম চোখগুলো দেখতে অবিকল মানুষের চোখের মতোই। যুক্তরাজ্যের ফ্রিপ ডিজাইন অ্যান্ড রিসার্চ কোম্পানি জানিয়েছে, থ্রিডি প্রিন্টারে এক ঘণ্টায় তারা ১৫০টি চোখ তৈরি করতে সক্ষম হয়েছেন। আগামী এক বছরের মধ্যে ওই চোখ মানুষের দেহে প্রতিস্থাপন করা সম্ভব হবে।
আগুনে পোড়া রোগীদের শরীরে চামড়া প্রতিস্থাপন বিষয়ে চলছে গবেষণা। যুক্তরাষ্ট্রের ওয়েক ফরেস্ট স্কুল অফ মেডিসিনের জেমন ইউ গবেষণা করছেন কীভাবে আগুনে পুড়ে যাওয়া মানুষের শরীরে ঝলসে যাওয়া চামড়া প্রতিস্থাপন করা যায়। এতে ভবিষ্যতে শরীরের এনজাইম ও কোলাজেন ব্যবহার করে টিস্যু সেল ও স্কিন সেল তৈরি করে চামড়ায় লাগানো যাবে। এতে শরীরে স্বাভাবিক চামড়ার মতোই দেখা যাবে থ্রিডি প্রিন্টারে তৈরি স্কিন।
সুদানে যুদ্ধের সময় ১৪ বছর বয়সী কিশোর ডেনিয়েল ওমরের বাড়ির পাশে বোমা হামলায় তার দুহাত উড়ে যায়। তার জন্য কৃত্রিম হাত তৈরি করেছে সাউথ আফ্রিকাভিত্তিক থ্রিডি প্রিন্টিং প্রতিষ্ঠান রোবোহ্যান্ড।
একইভাবে তৈরি করছে শরীরে প্রতিস্থাপনযোগ্য বিভিন্ন অঙ্গপ্রত্যঙ্গ।