গুগল চশমা ব্যবহারে আশার আলো ও সংশয়

(প্রযুক্তি প্রতিদিন) গুগল গ্লাস বাজারে আসার পর থেকেই বিভিন্ন কাজে এটি ব্যবহার হচ্ছে। গুগল গ্লাস ব্যবহার করে কেউ মুভি তৈরী করছে। আবার কেউ গোয়েন্দাগিরির কাজে ব্যবহার করছে। সম্প্রতি ড. রাফায়েল গ্রসম্যান একটি পুরো অস্ত্রোপচারের ভিডিও লাইভ স্ট্রিমিং করেছেন গুগল গ্লাস দিয়ে। তিনি গুগলের বিভিন্ন পণ্য ও সেবা পরীক্ষক হিসেবে আগে থেকেই বিশ্বব্যাপি পরিচিত। তবে এবার নিজের শিক্ষার্থীদের সার্জারি সম্পর্কে হাতে-কলমে প্রশিক্ষণ দিতে তিনি গুগল গ্লাস ব্যবহার করেছেন।
গ্রসম্যানের জানিয়েছেন, গুগল গ্লাস ডাক্তারি শিক্ষায় বড় ভূমিকা রাখতে পারবে। মাত্র ১ হাজার ৫০০ ডলারের এ ডিভাইস দিয়ে অনায়াসেই শিক্ষাদান করা যাবে মেডিকেল শিক্ষার্থীদের। এর মাধ্যমে ডাক্তারের যদি কোনো তথ্যের প্রয়োজন হয়, তাহলে তিন রোগীর সামনে বিব্রত না হয়ে গুগল সার্চ করে দেখে নিতে পারবেন।
তবে বিশ্লেষকরা জানিয়েছেন, গুগল চশমার সবচেয়ে বড় প্রতিবন্ধকতা হচ্ছে ব্যক্তিগত গোপনীয়তা রক্ষার ক্ষেত্রে এটি ঝামেলা সৃষ্টি করতে পারে। গুগল গ্লাসে অতি সহজে কারো ছবি তুলে তা আবার অনলাইনে সার্চ করা যায়। তাতে ছবির ব্যক্তি সম্পর্কে সবকিছু তাৎক্ষণিক পেয়ে যাবেন ব্যবহারকারী। সন্ত্রাসীরা এটি নিজেদের প্রয়োজনে ব্যবহার করলে সাধারন মানুষ বিপদে পড়ার আশংঙ্কা আরো বাড়বে।