গুগলের ডুডলে বাংলাদেশের স্বাধীনতার প্রতীক

(প্রযুক্তি প্রতিদিন) বিশ্বের বুকে অসীম আর দৃপ্ত সাহসে জেগে ওঠা বাংলাদেশের সর্বশেষ স্বীকৃতি মিললো গুগল ডুডলে। সুদীর্ঘ পথপরিক্রমার বাংলাদেশ আজ বিশ্বের মানচিত্রে সুপরিচিত।
এর প্রমান মিললো অনলাইন দুনিয়ায় শীর্ষ সার্চ ইঞ্জিন গুগলে বাংলাদেশের ডুডলের মাধ্যমে সম্মান জানানোর মাধ্যমে। এ বছরের স্বাধীনতা দিবসে অনলাইন দুনিয়ার অবিচ্ছেদ্য গণমাধ্যম গুগলও বাংলাদেশকে চমকপ্রদ এক সম্মান প্রদর্শন করেছে ডুডলের মাধ্যমে। গুগল ডটকম কিংবা গুগল ডটকম ডটবিডিতে ২৬ মার্চেও প্রথম প্রহরে প্রবেশ করতেই দৃশ্যমান হলো স্বাধীন বাংলাদেশের লাল-সুবজের উজ্জ্বল পতাকা হাতে বাবা ও শিশুকে। গুগলের প্রতীকী লোগোতে (ডুডল) সবুজ মাঠের দিগন্তে মা-বাবার হাত ধরে ছোট্ট শিশুর খুদে হাতে বাংলাদেশের স্বাধীনতার প্রতীক ২৪ ঘন্টা দেখছে পুরো বিশ্ববাসি। বাংলাদেশের প্রতি বিরল এ সম্মান প্রদর্শনের জন্য গুগলকে শুভেচ্ছা ২৬ মার্চের প্রথম প্রহর থেকেই অনেকে গুগল প্লাস ও ফেসবুকে গুগলকে স্বাধুবাদ জানিয়েছে।
গুগলের নিয়মিত ভক্তরা প্রায় প্রতিদিনই চমৎকার সব লোগোর সঙ্গে পরিচিত হয়ে থাকেন। এ নিত্য পরিবর্তিত রূপের সঙ্গে সুনির্দিষ্ট গল্পও থাকে। গুগল-ই প্রথম প্রতিষ্ঠান যারা বিভিন্ন দিবসকে উপলক্ষ করে নিজেদের লোগোতে পরিবর্তন করে। গুগলের এ পরিবর্তিত লোগের নাম দিয়েছে গুগল ‘ডুডল’। ১৯৯৮ সাল থেকে শুরু করে প্রতিদিনই অসংখ্য ডুডল তৈরি করে গুগল ঐতিহাসিক অনেক ঘটনার কথা বিশ্ববাসীর সামনে সহজেই তুলে ধরছে গুগল। গুগল ডুডলের স্থান পাচ্ছে বিশ্বের ইতিহাস পরিবর্তনে আলোচিত ব্যক্তি সহ বিভিন্ন ঐতিহাসিক ঘটনা, বিভিন্ন দেশের জাতীয় দিবস ছাড়াও বিখ্যাত অনেক কিছুই।