এপ্রিলে আন্তর্জাতিক টেলিকম ও আইসিটি মেলা

বর্তমানে দেশে মোবাইল ফোনের গ্রাহক সংখ্যা প্রায় ১০ কোটি। দেশের মোট টেলিফোনের শতকরা ৯৯ শতাংশই মোবাইল ফোন ব্যবহারকারী। চলতি বছরের মধ্যে আরো ১ কোটি ৫০ লাখের বেশি নতুন ব্যবহারকারী এ তালিকায় যুক্ত হবে বলে ধারনা করা যাচ্ছে। এই বিপুল সংখ্যক মোবাইল ফোন ব্যবহারকারী ও আইটি প্রযুক্তি সংশ্লিষ্ট মানুষের কথা মাথায় রেখে অনুষ্ঠিত হতে যাচ্ছে ৫দিন ব্যাপি ‘৫ম ঢাকা আন্তর্জাতিক মোবাইল ফোন, টেলিকম ও আইসিটি ফেয়ার-২০১৩’। আগামী ২৩ থেকে ২৭ এপ্রিল বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেদ্রে এই মেলা অনুষ্ঠিত হবে।
বাংলাদেশ মোবাইল ফোন ব্যবসায়ী এসোসিয়েশন (বিএমবিএ) এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রণালয় এর যৌথ উদ্যোগে ও ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন দি ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার্স অব কমার্স এন্ড ইন্ড্রাস্ট্রিজ (এফবিসিসিআই) এর সহযোগিতায় এই মেলা অনুষ্ঠিত হবে। আন্তর্জাতিক এই মোবাইল ফোন, টেলিকম ও আইসিটি মেলায় মোবাইল ফোন সার্ভিস প্রোভাইডার, হ্যান্ডসেট ইমপোর্টার্স ও ম্যানুফ্যাকচারার্স, কনটেন্ট প্রোভাইডার, হ্যান্ডসেট এক্সেসরিজ ইমপোর্টার ও ম্যানুফ্যাকচারার, সফটওয়্যার অ্যাপ্লিকেশন, আইএসপি/ভাস প্রোভাইডার, অনলাইন ব্যাংকিং, ওয়াইম্যাক্স, এম কমার্স সার্ভিস, ইন্টারনেট সার্ভিস প্রোভাইডার, কম্পিউটার-ল্যাপটপ ম্যানুফ্যাকচারার্স ও ইমপোর্টার, ফিন্যান্স/ইনস্যুরেন্স কোম্পানিসহ এ খাতের সংশ্লিষ্ট প্রতিষ্ঠানসমূহ অংশ নিবে।
এখানে কম দামে বিভিন্ন মোবাইল সেট, এক্সেসরিজ, ল্যাপটপ কম্পিউটারসহ বিভিন্ন পণ্য ও সেবা বিশেষ কমিশনে পাওয়া যাবে। মেলা উপলক্ষে বিভিন্ন প্রতিষ্ঠান এসব পণ্য ও সেবায় বিশেষ অফার ঘোষনা করবে। এই মেলার মাধ্যমে নতুন নতুন পণ্য ও সেবার সর্বশেষ প্রযুক্তি প্রদর্শিত হবে। মেলার প্রবেশ টিকেটের ওপর বিশেষ র‌্যাফেল ড্রতে মেলার সমাপনী দিনে ৩১টি আকর্ষনীয় পুরষ্কার প্রদান করা হবে। আধুনিক, প্রযুক্তিনির্ভর ডিজিটাল বাংলাদেশ গড়ার লক্ষে এ ধরনের মেলা বিশেষ ভূমিকা রাখবে বলে আয়োজক কতৃপক্ষ আশা প্রকাশ করেছে। বাংলাদেশে বছরে প্রায় ১.৫০ কোটি মোবাইল ফোন সেট আমদানি করা হয়। তাছাড়া অবৈধ পথেও বিপুল সংখ্যক মোবাইল সেট দেশে ঢুকছে। এখন দেশেই মোবাইল সেট উৎপাদন করা সম্ভব, এমনকি দেশের চাহিদা মিটিয়ে রফতানি করাও সম্ভব। সেই সঙ্গে এ খাতে বিপুল সংখ্যক লোকের কর্মসংস্থানও হতে পারে। এ খাতের সম্ভাবনাগুলো বাস্তবায়নে ব্যবসায়ী উদ্যোক্তাদের পক্ষ হতে বিশেষ উদ্যোগ নেওয়া হচ্ছে।
মোবাইল ফোনসেট ও যন্ত্রাংশ আমদানি খাতে বিদেশিদের হাতে চলে যাচ্ছে বছরে প্রায় ৬ হাজার কোটি টাকা। ফলে বৈদেশিক মুদ্রার রিজার্ভের ওপর ক্রমাগতভাবে চাপ বাড়ছে। এ অবস্থায় দেশে মোবাইল সেট তৈরির উদ্যোগ নেওয়া প্রয়োজন ।
দেশব্যাপি মোবাইল ফোনের গ্রাহক সংখ্যা বৃদ্ধির পাশাপাশি এ খাতের সেবার মান বৃদ্ধিতে বিশেষ ভূমিকা রাখাবে এ আয়োজন। পাশাপাশি এসব পণ্যের সঠিক ব্যবহারে জনগনকে সচেতন করতে বিশেষ কর্মসূচি গ্রহন করা হবে। মেলা প্রাঙ্গনে বেশ কয়েকটি সেমিনারের আয়োজন করা হবে।
বিএমবিএ এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রণালয়ের যৌথ উদ্দেগে আয়োজিত এ মেলা একটি যুগান্তকারী পদক্ষেপ যা মোবাইল ফোনের মাধ্যমে প্রযুক্তির বিকাশ ও সম্প্রসারণে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে, নবীন মন্ত্রনালয় হিসেবে পরবর্তীতে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রণালয় এ ধরনের জনগণ সম্পর্কিত তথ্য প্রযুক্তির মেলা আয়োজনে প্রয়োজনীয় উদ্দোগ গ্রহন করবে।