এক্সপেরিয়া জেড আলট্রা

(প্রযুক্তি প্রতিদিন) জাপানের প্রযুক্তি পণ্য নির্মাতাপ্রতিষ্ঠান সনি ৬ দশমিক ৪ ইঞ্চি মাপের ডিসপ্লেযুক্ত একটি স্মার্টেফান বাজারে এনেছে। হালকা-পাতলা এক্সপেরিয়া জেড আলট্রা স্মার্টফোনিট অ্যান্ড্রয়েড অপারেটিং সিষ্টেমে চলে। পানিরোধী এ স্মার্টফোনটিকে ‘ফ্যাবলেট’ বলছেন সনি কতৃপক্ষ। মূলধারার স্মার্টফোন না হলেও ট্যাবলেট ও স্মার্টফোনের মধ্যকার ব্যবধান ঘোচাতে সক্ষম হয়েছে সনির এ ফ্যাবলেট।
বাজারে অ্যান্ড্রয়েডনির্ভর স্মার্টফোনগুলোর শক্ত প্রতিদ্বন্দ্বী সনির এ ফ্যাবলেটটি।
সনির দাবি, ‘এক্সপেরিয়া জেড আলট্রা’ বিশ্বের সবচেয়ে পাতলা ফ্যাবলেট। এটি মাত্র ৬ দশমিক ৫ মিলিমিটার পুরু। এর সামনে দুই ও পেছনে আট মেগাপিক্সেল ক্যামেরা রয়েছে। এতে ব্যবহার করা হয়েছে ২ দশমিক ২ গিগাহার্টজের কোয়ালকম স্ন্যাপড্রাগন প্রসেসর। এর তথ্য ধারন ক্ষমতা ১৬ গিগাবাইট ইন্টারনাল মেমোরি। এতে রয়েছে হাতের লেখা শনাক্তকারী প্রযুক্তি।
বড় মাপের স্মার্টফোনের বাজারে স্যামসাংয়ের আধিপত্য ঠেকাতেই এক্সপেরিয়া জেড আলট্রা এনেছেন সনি। গ্যালাক্সি সিরিজের বড় মাপের স্মার্টফোনের কল্যাণে ফ্যাবলেট বাজারের ৭০ শতাংশই এখন স্যামসাংয়ের দখলে। বর্তমানে বড় মাপের স্মার্টফোনের বাজারে ৫ ইঞ্চি মাপের সনি এক্সপেরিয়া জেড দিয়ে টিকে রয়েছে সনি। সনির নতুন এ ফ্যাবলেটটি প্রযুক্তির বাজারে সাড়া ফেলতে পারে। সনির এ স্মার্টফোনটির দাম ৬৩ হাজার টাকা।