ইমেইল ম্যালওয়্যার

(প্রযুক্তি প্রতিদিন) ইমেইল স্প্যামের মাধ্যমে মুক্তিপণ দাবির ঝুঁকিতে রয়েছে কয়েক কোটি ইন্টারনেট ব্যবহারকারী। এজন্য ইমেইল অ্যাটাচমেন্টের মাধ্যমে ম্যালওয়্যার ছড়িয়ে মুক্তিপণ দাবির ব্যাপারে সতর্ক থাকার আহ্কবান জানানো হয়েছে।
স্প্যামসহ ইমেইল আসে বিভিন্ন আর্থিক প্রতিষ্ঠানের নামে। ছোট ও মাঝারি ব্যবসা প্রতিষ্ঠানকে টার্গেট করে ম্যালওয়্যারটি অ্যাটাচমেন্টের মাধ্যমে পাঠানো হয়।
অ্যাটাচমেন্ট ফাইলটি ওপেন করা হলে পর্দায় শুরু হয় কাউন্টডাউন। এছাড়া ইমেইলে ডেটা সুরক্ষার জন্য অর্থ চাওয়া হয়। এ ঘটনায় যুক্তরাজ্যের ন্যাশনাল ক্রাইম এজেন্সি (এনসিএ) ব্যবসায়ীদের সতর্ক থাকার পরামর্শ দিয়েছে।
ন্যাশনাল ক্রাইম এজেন্সির উপ-প্রধান লি মাইলস জানান, সাইবার অপরাধীদের সংগঠিত চক্রগুলোকে ধরার চেষ্টা চলছে। এ ধরনের অপরাধ কমাতে আন্তর্জাতিক বিভিন্ন প্রতিষ্ঠানের সঙ্গেও কাজ চলছে। অপরাধীদের বিচারের আওতায় আনা ও সাধারণ মানুষকে সাইবার আক্রমণ থেকে রক্ষা করাই তাদের লক্ষ্য বলে জানিয়েছেন লি।
ম্যালওয়্যারটি ছড়ানোর সময় কম্পিউটার ব্যবহারকারীর কাছ থেকে দুটি বিটকয়েন (ভার্চুয়াল মুদ্রা) চাওয়া হয়। দুটি বিটকয়েনের আর্থিক মূল্য প্রায় ৫৩৬ পাউন্ড।