ইন্টিলিজেন্ট লেজার কন্ট্রোলার

(প্রযুক্তি প্রতিদিন) শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের পদার্থবিজ্ঞান বিভাগের তরুণ গবেষকরা ননলিনিয়ার অপটিকসের গবেষণার জন্য তৈরী করেছেন নতুন ডিভাইস “ইন্টিলিজেন্ট লেজার কন্ট্রোলার”।
পদার্থবিজ্ঞান বিভাগের মাস্টার্সের ছাত্র সৈয়দ রেজওয়ানুল হক নাবিল তার থিসিসের অংশ হিসেবে এই ডিভাইস তৈরী করেন। ডিভাইস তৈরীর তত্ত্বাবধানে ছিলেন পদার্থবিজ্ঞানের বিভাগের শিক্ষক প্রফেসর ড. ইয়াসমিন হক এবং ইলেকট্রিকাল এণ্ড ইলেকট্রনিক্স বিভাগের বিভাগীয় প্রধান প্রফেসর ড. মুহম্মদ জাফর ইকবাল।
ডিভাইস ডেভেলোপার টিমে কাজ কাজ করেন পদার্থবিজ্ঞানের ৪র্থ বর্ষের ছাত্র রবি কর্মকার এবং ২য় বর্ষের ছাত্র মারুফ হোসেন রাহাত। তারা সবাই সাস্ট রোকটিক্স, এরোনটিক্স এণ্ড ইন্টারফেসিং রিসার্চ গ্রুপের সদস্য । গবেষণা কাজের জন্য লেজার অত্যন্ত গুরুত্বপূর্ণ এবং সেটিকে সঠিকভাবে চালাতে প্রয়োজন লেজার কন্ট্রোলার। বিদেশ থেকে এই ডিভাইস কিনতে যেখানে কয়েক হাজার ডলার প্রয়োজন সেখানে শাবিপ্রবির গবেষকরা মাত্র তিনহাজার টাকার ভিতরে পুরো ডিভাইসটা বানাতে সক্ষম হয়েছেন। এই ডিভাইসটি রিমোট কন্ট্রোল এবং আর্টিফিসিয়াল ইন্টিলিজিন্সের একটা সমন্বিত রূপ।
এই ডিভাইসটির ফলে লেজার কন্ট্রোল আগের চেয়ে অনেক বেশী নিরাপদ হবে কারণ ইউজারের দেয়া ভুল কমাণ্ড সে এক্সিকিউট করবে না। একই ল্যাবের বিভিন্ন লেজার একটি রিমোটের মাধ্যমে কন্টোল করা যাবে। লেজার শাটার কন্টোল,পাসওয়ার্ড প্রটেকশন,পাওয়ার কন্টোল,ডাটা একিউজিশন, লেজার লাইফটাইম ডিটেকশন ও মোবাইলের মাধ্যমে লেজার কন্ট্রোল সহ আরো অনেক সুবিধা রয়েছে।