ইন্টারনেট ফিল্টারিংয়ে আসছে নতুন প্রতিষ্ঠান

(প্রযুক্তি প্রতিদিন) সম্প্র্রতি ছয়টি দেশী এবং একটি বিদেশীসহ মোট সাত প্রতিষ্ঠানকে ইন্টারনেট ফিল্টারিং প্রযুক্তি বসানোর প্রস্তাব দেয়ার সিদ্ধান্ত নিয়েছে বিটিআরসি। এর মধ্যে দেশের ৬ টি ও বাইরের ১টি প্রতিষ্ঠান অংশ নিচ্ছে। দেশের বাইরের প্রতিষ্ঠানটি হলো সেমটিয়ন ইন্টারন্যাশনাল লিমিটেড। এটি হংকংভিত্তিক প্রতিষ্ঠান। আর দেশের মধ্য থেকে যোগ্য বিবেচিত হয়েছে বেইজ টেকনোলজিস, পার্কি গ্লোবাল লিমিটেড, ইজি কমিউনিকেশন লিমিটেড, প্যানাসিয়া সিস্টেম লিমিটেড, ইনফ্রা বিল্ডার্স ও আইটি কনসালটেন্ট লিমিটেড।
খুব শিগগিরই এসব প্রতিষ্ঠানগুলোর কাছে ক্রয় প্রক্রিয়ার পরবর্তী ধাপ হিসেবে আরএফপি (বিস্তারিত প্রস্তাব আহ্বান) পাঠানো হবে বলে কতৃপক্ষ জানিয়েছে।
বর্তমানে দেশে ৩৬টি আইআইজি প্রতিষ্ঠান রয়েছে। এসব প্রতিষ্ঠান ব্যন্ডউইডথ নিয়ন্ত্রণ ও পাইকারি ব্যান্ডউইডথ আইএসপিগুলোকে বিক্রি করে। আর আইএসপিগুলো গ্রাহক পর্যায়ের সেবা দেয়। তাই বেসামাল ইন্টারনেট ব্যবহার রুখতে প্রতিটি ইন্টারন্যাশনাল ইন্টারনেট গেটওয়েতে (আইআইজি) বিশেষ প্রযুক্তির এই ফিল্টারিং ব্যবস্থা ‘ইন্টারনেট সেফটি সলিউশন’ ডিভাইস স্থাপনের উদ্যোগ নেয়া হয়েছে। এ উদ্যোগ বাস্তবায়িত হলে ইন্টারনেটের নজরদারি বা নিয়ন্ত্রণের মূল ক্ষমতা থাকবে নিয়ন্ত্রক সংস্থা বিটিআরসির হাতে।