ইন্টারনেট চেয়ে ম্যালেরিয়ার টিকাই বেশি গুরুত্বপূর্ণ : বিল গেটস

(প্রযুক্তি প্রতিদিন) পৃথিবীকে পরিবর্তন করতে পারে এমন গবেষণার গুরুত্ব বেশি বিল গেটসের কাছে। কারণ প্রযুক্তির চেয়ে মানুষের জীবন বাঁচাতে পারে এমন ম্যালেরিয়া নিয়ে গবেষণার গুরুত্বের রয়েছে সবার কাছেই। সারা বিশ্বে সবার কাছে ইন্টারনেট পৌঁছে দেওয়ার গুরুত্ব থাকলেও উদ্ভবনী চিন্তাকে ছোট করে দেখার কোন অবকাশ নাই বলে জানিয়েছেন মাইক্রসফর্টের সহ-প্রতিষ্ঠাতা বিল গেটস।।
সম্প্রতি এক সাক্ষাৎকারে বিল গেটস প্রযুক্তির চেয়ে মানুষের জীবন বাঁচানোর উপযোগী অত্যাবশ্যকীয় গবেষণার ওপর গুরুত্ব দেওয়া উচিত বলে জানান।
পৃথিবীকে কোন জিনিসটি সুন্দর করে তুলতে পারে-এ বিষয়টি নিয়ে সাক্ষাৎকারে বিল গেটস বলেন, ‘প্রযুক্তি দারুণ একটি জিনিস। কিন্তু পৃথিবীকে রক্ষা করার মতো নয়। প্রযুক্তির উন্নয়ন করলে কিছু সুবিধা মেলে কিন্তু পৃথিবীতে সবচেয়ে জরুরি যে সমস্যাগুলো সমাধান করা দরকার তা সম্ভব হয় না। আমি ব্যাক্ততিগত ভাবে তথ্যপ্রযুক্তির বিষয়গুলো পছন্দ করি। কিন্তু আমরা যখন মানুষের জীবন উন্নত করতে চাই তখন আমাদের শিশু মৃত্যুর হার কমানো, শিশুর পুষ্টি প্রভৃতি বিষয়গুলোতে নজর দেওয়াটা জরুরি। আর এজন্যই কম্পিউটারের চেয়ে মানুষের জীবনের পাঁচটি মৌলিক চাহিদাকে গুরুত্ব দিতে হয় বেশি করে।’ সারা বিশ্বের প্রযুক্তি বিদরা যখন ইন্টারনেটকে মানুষের দোরগোড়ায় নিয়ে যাওয়ার পরিকল্পনা করছেন ঠিক তখনই ভিন্ন মত প্রকাশ করলেন বিল গেটস। সম্প্রতি স্যামসাং, কোয়ালকম, এরিকসন, মিডিয়াটেক, নকিয়া ও অপেরার সঙ্গে চুক্তি করে বিশ্বজুড়ে সাশ্রয়ী ইন্টারনেট ব্যবস্থা তৈরির এ উদ্যোগটি নিয়েছেন ফেসবুকের সহ-প্রতিষ্ঠাতা মার্ক জুকারবার্গ। মার্ক জুকারবার্গের প্রকল্পটির নাম ‘ইন্টারনেট ডট ওআরজি’।
গত ২১ আগস্ট এ প্রকল্পটির ঘোষণা দিয়েছেন তিনি।
তবে ইন্টারনেট সংযোগের চেয়ে ম্যালেরিয়ার টিকা আবিষ্কারকে গুরুত্ব দেন কিনা-এ প্রশ্নের উত্তরে বিল গেটস জানান, বাস্তবিক বিচারে অগ্রাধিকারের গুরুত্বের হিসাব করলে ম্যালেরিয়ার টিকা উদ্ভাবনের কাছে ইন্টারনেট সংযোগের তুলনা করা কৌতুকের মতো বিষয়। সকলে ইন্টারনেট সংযোগ গুরুত্বপূর্ণ মনে করলেও আমি একমত পোষন করি না।
বর্তমানে বিল ও মেলিন্ডা গেটস ফাউন্ডেশনের মাধ্যমে বিল গেটস ম্যালেরিয়া, এইডস, পোলিওর টিকা নিয়ে কাজ করার পাশাপাশি স্বাস্থ্য খাতে প্রচুর অর্থ খরচ করছে