আসছে রেডমি ৯এ ও ৯সি

Redmi 9A 3C Certified, Will be launching soon

শাওমির কম বাজেটের আরো দুটি নতুন স্মার্টফোন আসছে। ভারতের বাজারে এই স্মার্টফোনগুলি বেশ কয়েকটি প্রিমিয়াম ফিচারের সাথে আসছে।‌ রেডমি ৯এ ও ৯সি স্মার্টফোন দুটি সম্প্রতি লঞ্চ হওয়া রেডমি ৯ সিরিজের সস্তা ভ্যারিয়েন্ট। এই দুটি নতুন স্মার্টফোনেই দেওয়া হয়েছে ৬.৫৩ ইঞ্চির ওয়াটার ড্রপ নচ ডিসপ্লে এবং ৫,০০০ মিলি অ্যাম্পিয়ারের ব্যাটারি। আপাতত মালয়েশিয়াতে লঞ্চ করা হয়েছে, তবে মনে করা হচ্ছে ভারতেও স্মার্টফোন দুটিকে কিছুদিনের মধ্যেই লঞ্চ করা হবে।

ডুয়েল সিমের রেডমি ৯এ স্মার্টফোনে ৬.৫৩ ইঞ্চির ডিসপ্লে দেওয়া হয়েছে যার কোয়ালিটি এইচডি প্লাস। এই ডিসপ্লের রেজোলিউশন ৭২০×১৬০০ পিক্সেল। এই স্মার্টফোনে অক্টাকোর মিডিয়াটেক হেলিও জি২৫ প্রসেসর দেওয়া হয়েছে। সঙ্গে রয়েছে ৩ জিবি পর্যন্ত র‌্যাম, এবং ৩২ জিবি পর্যন্ত ইন্টারনাল স্টোরেজ। মাইক্রোএসডির মাধ্যমে এর স্টোরেজ বাড়ানো যাবে।

ফটোগ্রাফির জন্য রেডমি ৯এ এর পিছনে একটি ক্যামেরা দেওয়া হয়েছে, যেটি হল ১৩ মেগাপিক্সেল সেন্সর। এছাড়াও সেলফি ও ভিডিও কলের জন্যসামনে ৫ মেগাপিক্সেলের ফ্রন্ট ক্যামেরা আছে। এছাড়া পাবেন ১০ ওয়াটের ফাস্ট চার্জিং সাপোর্ট সহ ৫০০০ এমএএইচ ব্যাটারি। চার্জিং ও ডাটা ট্রান্সফারের জন্য এখানে ইউএসবি টাইপ সি পোর্ট ও ৩.৫ অডিও জ্যাক উপলব্ধ। অপারেটিং সিস্টেমের কথা বললে এতে অ্যান্ড্রয়েড ১০ ভিত্তিক এমআইইউআই ইন্টারফেস দেওয়া হয়েছে।

রেডমি ৯এ মত রেডমি ৯এসি স্মার্টফোনেও রয়েছে ৬.৫৩ ইঞ্চির ডিসপ্লে যার রেজোলিউশন ৭২০×১৬০০ পিক্সেল। এই স্মার্টফোনে দেওয়া হয়েছে অক্টাকোর মিডিয়াটেক হেলিও জি৩৫ প্রসেসর। সঙ্গে আছে ৪ জিবি পর্যন্ত র‌্যাম, এবং ৬৪ জিবি ইন্টারনাল স্টোরেজ। মাইক্রোএসডি কার্ডের মাধ্যমে এর স্টোরেজ ২৫৬ জিবি পর্যন্ত বাড়ানো যাবে।

এই ফোনের বিশেষত্ব হল এর ক্যামেরা সেটআপ। ফটোগ্রাফির জন্য এই ফোনে ১৩+২+২ মেগাপিক্সেল ট্রিপল রিয়ার ক্যামেরা সেটআপ দেওয়া হয়েছে এবং ৫ মেগাপিক্সেল ফ্রন্ট ক্যামেরা রয়েছে। এছাড়া ফোনে পাবেন ১০ ওয়াটের ফাস্ট চার্জিং সাপোর্ট যুক্ত ৫০০০ এমএএইচ এর ব্যাটারি। ‌ এই স্মার্টফোনে ডুয়েল সিম সাপোর্ট করে এবং এটি অ্যান্ড্রয়েড ভার্সন ১০-র উপরে কাজ করে।