আসছে পোর্টেবল স্মার্টফোন চার্জার

(প্রযুক্তি প্রতিদিন) আপনার দামি স্মার্টফোনটি দিয়ে কথা বলছেন এমন সময় স্মার্টফোনটির চার্জ শেষ হয়ে গেলে বিরক্ত লাগাই স্বাভাবিক। আর তখন যদি আবার হাতের কাছে চার্জার না থাকে তাহলে বিরক্তির মাত্রা চরমে পৌছাবে সেটাই স্বাভাবিক। তবে এ ঝামেলা হতে রেহাই পেতে যুক্তরাষ্ট্রের এক প্রযুক্তি পণ্য উদ্ভাবক ‘ফুয়েল মাইক্রো’ নামক একটি চার্জার উদ্ভবন করেছেন।
শুরুতে দুই লাখ ডলার বিনিয়োগ পাওয়ার লক্ষ্য নিয়ে প্রকল্পটি চালু করেছেন মেকার্স ডেভোটেক নামের এই প্রযুক্তি উদ্ভাবক। মেকার্সের প্রকল্পটিতে বলা হয়েছে, ‘ফুয়েল মাইক্রো’ হতে যাচ্ছে বিশ্বের ক্ষুদ্রতম মুঠোফোন চার্জার।
‘ফুয়েল মাইক্রো’ চার্জারটি জরুরি চার্জ দেওয়ার জন্য সঙ্গে রাখা যাবে এবং চাবির রিং হিসেবেও ব্যবহার করা যাবে। ফুয়েল মাইক্রোতে যে পরিমাণ চার্জ থাকবে, তাতে আধা ঘণ্টা কথা বলা যাবে। একবার চার্জ দিলে তিন মাস পর্যন্ত এ চার্জারটিতে চার্জ থাকবে, যা জরুরি সময়ে কাজে লাগানো যাবে।
ফুয়েল মাইক্রোর সঙ্গে থাকা ইউএসবি চার্জার দিয়ে আইফোন বাদে সব স্মার্টফোনেই চার্জ দেওয়া যাবে। পরবর্তী সময়ে আইফোনের জন্য আলাদা সংস্করণ তৈরি করবে মেকার্স ডেভোটেক। অ্যালুমিনিয়ামের তৈরি চাবির রিং এর মত দেখতে এ পণ্যটির দাম হবে ২৫ মার্কিন ডলার। ফুয়েল মাইক্রো নামের এ চার্জারটিকে চাবির রিং হিসেবেও ব্যবহার করা যাবে। প্রযুক্তি বিশেষজ্ঞরা ফুয়েল মাইক্রো চার্জারকে বিশ্বের সবচেয়ে ক্ষুদ্র চার্জার হিসাবে আখ্যায়িত করেছেন।