আসছে নিরাপদ পাসওয়ার্ড পদ্ধতি

(প্রযুক্তি প্রতিদিন) পযুক্তি নির্ভর ডিভাইসসহ ই-মেইল, ফেসবুক ও অন্যান্য সেবায় পাসওয়ার্ড ব্যবহার করা এখন অত্যাবশ্যক হয়ে পড়েছে। নিরাপত্তার খাতিরে পাসওয়ার্ডের নিরাপত্তা নিয়ে কমবেশি সবাই শঙ্কিত। এ সমস্যা সমাধানে কার্নেগি মেলন বিশ্ববিদ্যালয়ের গবেষকরা তৈরি করেছেন আনব্রেকেবল পাসওয়ার্ড পদ্ধতি ‘গোচা’।
অনলাইনে পাসওয়ার্ড চুরি স্থায়ীভাবে বন্ধ করতে সাহায্য করবে এ পদ্ধতি। গোচায় ব্যবহার করছে ইংকব্লট পাসওয়ার্ড প্রযুক্তি। এতে ব্যবহারকারীকে একটি পাসওয়ার্ড বেছে নিতে হয়। এরপর কম্পিউটার সেটির ওপর ভিত্তি করে একাধিক বহুরঙা কালির ছাপওয়ালা ছবি প্রদর্শন করে। প্রতিটি ছবিকে আলাদা আলাদা টেক্সট দিয়ে চিহ্নিত করতে হয় ব্যবহারকারীকে। কম্পিউটার তখন ওই পাসওয়ার্ডটির সঙ্গে সঙ্গে সবকটি টেক্সটকে বিচ্ছিন্নভাবে সংরক্ষণ করে। ব্যবহারকারী যখন সাইটে আবার ফিরে এসে পাসওয়ার্ড দিবেন, তখন ছবিগুলো একের পর এক দেখানো হবে।
ব্যবহারকারী ছবির সঙ্গে টেক্সটগুলো মিলালেই কাজ শেষ। এ ধাঁধাগুলো মানুষের পক্ষে সমাধান করা সহজ ব্যাপার। কিন্তু অন্যরা অতি উন্নত কম্পিউটারও এ সমস্যা সমাধান করতে গিয়ে সমস্যায় পড়বে।
গোচা উদ্ভাবনে আরো কাজ করেছেন বিশ্ববিদ্যালয়টির অধ্যাপক ম্যানুয়েল ব্লাম ও কম্পিউটার বিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক অনুপম দত্ত। তারা জানিয়েছেন, পাসওয়ার্ডগুলো সংরক্ষণ করা হচ্ছে ক্রিপটোগ্রাফিক হ্যাশ ফাংশন দিয়ে।