আইফোন ৫ বনাম লুমিয়া ১০২০

(প্রযুক্তি প্রতিদিন) অ্যাপল ও স্যামসাংয়ের স্মার্টফোনের সঙ্গে প্রতিদ্বন্দ্বিতার বাজারে অনেকটা পিছিয়ে রয়েছে নকিয়া। তবে বাজারে নিজেদের অবস্থান জানান দিতে লুমিয়া ১০২০ নিয়ে আশাবাদি নকিয়া কতৃপক্ষ।
লুমিয়া ১০২০ : সাড়ে চার ইঞ্চি মাপের ডিসপ্লেযুক্ত নকিয়ার এ স্মার্টফোনটিতে ব্যবহূত হয়েছে ৪১ মেগাপিক্সেলের ক্যামেরা। উইন্ডোজ ফোন ৮ অপারেটিং সিস্টেমনির্ভর স্মার্টফোনটিতে দ্বিতীয় প্রজন্মের পিওরভিউ৮০৮ ক্যামেরা ব্যবহূত হয়েছে। আইফোনের চেয়ে ক্যামেরার দিক থেকে লুমিয়া ১০২০ স্মার্টফোনটিকে পাঁচ গুণ উন্নত বলা হচ্ছে। বাজার বিশ্লেষকেরা বলছেন, ক্যামেরা প্রযুক্তির দিক থেকে এটি বাজারের সেরা স্মার্টফোন। সাদা, কালো ও হলুদ এ তিন রঙে চলতি বছরের সেপ্টেম্বর মাস থেকে বাজারে আসবে ৭০০ ডলার দামের এ স্মার্টফোনটি। কয়েক বছর ধরেই স্মার্টফোন ক্যামেরা ধীরে ধীরে উন্নত হচ্ছে। কিন্তু দ্রুত বর্ধনশীল প্রযুক্তিপণ্যের বাজারের কারণে ক্যামেরার উন্নয়ন স্থিতিশীল হয়নি। নকিয়ার লুমিয়া ১০২০ মডেলের স্মার্টফোনটিতে ব্যবহূত হয়েছে ৪১ মেগাপিক্সেলের ক্যামেরা, যা আইফোন বা গ্যালাক্সি এস ৪ স্মার্টফোনের মেগাপিক্সেলের ক্যামেরাকে এক লাফে ছাড়িয়ে গেছে।
ক্যামরা ছাড়াও লুমিয়া ১০২০ স্মার্টফোনটিতে রয়েছে ৬ লেন্সবিশিষ্ট কার্ল জেইস অপটিকস, অপটিক্যাল ইমেজ স্ট্যাবিলাইজার ও অপটিক্যাল জুম; অর্থাত্ লুমিয়া ১০২০ মডেলের ক্যামেরার মাধ্যমে জুম ইন ও ছবি রিফ্রেম করা যাবে। এতে রয়েছে ডুয়াল ক্যাপচার নামের বিশেষ ফিচার। নকিয়ার দাবি, নতুন লুমিয়া ফোনটিতে উন্নত ক্যামেরার পাশাপাশি উন্নত শব্দ, দীর্ঘক্ষণ চার্জ ও নিরাপদ ব্রাউজিংয়ের সুবিধা রয়েছে। লুমিয়ার ১০২০ মডেলটিতে রয়েছে ১ দশমিক ৫ গিগাহার্টজের স্ন্যাপড্রাগন এস৪ প্রসেসর ও দুই গিগাবাইট র্যাম। ৪ দশমিক ৫ ইঞ্চি মাপের ডিসপ্লেযুক্ত স্মার্টফোনটি ফোরজি নেটওয়ার্ক সমর্থন করে।

আইফোন ৫ : লুমিয়া ১০২০ কে বাজারে প্রতিদ্বন্দ্বিতা করতে হবে অ্যাপলের আইফোন ৫-এর সঙ্গে। দীর্ঘ ২ বছর ধরে চলে আসা জল্পনা-কল্পনার অবসান ঘটিয়ে ২০১২ সালের সেপ্টেম্বর মাসে বাজারে এসেছিল হালকা-পাতলা গড়নের আইফোন ৫। সারা বিশ্ব তাকিয়ে ছিল অ্যাপলের নতুন স্মার্টফোন চমকের জন্য। কাচ ও অ্যালুমিনিয়ামের কাঠামোয় তৈরি আইফোন ৫ এর রেটিনা ডিসপ্লের মাপ ৪ ইঞ্চি। ১১২ গ্রাম ওজন আর ৭.৬৬ মিলিমিটার পুরুত্বের আইফোন ৫ এ রয়েছে ডুয়াল কোরের নতুন কর্টেক্স এ৬ প্রসেসর ও এআরএমের তৈরি এ-১৫ চিপসেট। অ্যাপলের দাবি, নতুন প্রসেসর ও চিপসেট আইফোন ৫ এর প্রসেসিং ক্ষমতা আইফোন ৪এসের চেয়ে দ্বিগুণ করেছে। আইফোন ৫-এ আট মেগাপিক্সেল হাইডেফিনেশন ক্যামেরা যুক্ত হয়েছে, যার সুবিধা হচ্ছে, এতে অন্ধকারেও ভালো মানের ছবি তোলা যায়।

প্রযুক্তি বিশ্লেষকেরা বলছেন, লুমিয়া ১০২০ স্মার্টফোনটিতে যে সফটওয়্যার ও হার্ডওয়্যার ব্যবহার করা হয়েছে এবং ক্যামেরার সঙ্গে তার যে সমন্বয় করা হয়েছে, এতে ভোক্তাদের কাছে নিঃসন্দেহে গ্রহণযোগ্য হবে।