আইফাতে মটোরোলার চমক

(প্রযুক্তি প্রতিদিন) জার্মানির বার্লিনে চলমান আইফা ট্রেড শো ইলেকট্রনিক পণ্যের একটি গুরুত্বপূর্ণ প্রদর্শনী। প্রতি বছরের মতো এবারো বিশ্বের নামিদামি ইলেকট্রনিক পণ্য নির্মাতা প্রতিষ্ঠানগুলো তাদের সর্বশেষ এবং সর্বাধুনিক প্রযুক্তি পণ্য নিয়ে হাজির হয়েছে।
মূলত এরই ধারাবাহিকতায় মটোরোলা অন্য সব পণ্যের পাশাপাশি স্মার্টঘড়ির তিনটি সংস্করণ উন্মোচন করেছে। আইফা ট্রেড শোতে দ্বিতীয় প্রজন্মের মটো ৩৬০ স্মার্টঘড়ির নতুন তিন সংস্করণ উন্মোচন করেছে মটোরোলা। অ্যান্ড্রয়েডভিত্তিক এসব ডিভাইস পুরুষ ও নারী উভয় ধরনের গ্রাহকের ব্যবহার উপযোগী সাইজ ও ভিন্ন নকশায় আনা হয়েছে।
মটো ৩৬০ স্মার্টঘড়ির নতুন সংস্করণগুলোর মধ্যে একটির আকার ৪৬ মিলিমিটার, এতে ৩৬০–৩৩০ পিক্সেল রেজুলেশনের ১ দশমিক ৫৬ ইঞ্চি ডিসপ্লে আছে। অন্যদিকে দ্বিতীয়টির আকার ৪২ মিলিমিটার। এছাড়া তৃতীয়টি স্পোর্টস সংস্করণ, এটিও আকারে ৪২ মিলিমিটার। এ সংস্করণগুলোয় আছে ৩৬০–৩২৫ পিক্সেল রেজুলেশনের ১ দশমিক ৩৭ ইঞ্চি ডিসপ্লে। মটো ৩৬০-এর নতুন তিন সংস্করণের সঙ্গে বিভিন্ন ডিজাইনের চামড়ার ও ধাতব রিস্টব্যান্ড থাকবে। এছাড়া মেয়েদের জন্য রয়েছে বিশেষ নকশার রিস্টব্যান্ড।
মটোরোলার নতুন স্মার্টঘড়িগুলোয় ১ দশমিক ২ গিগাহার্টজের কোয়াড কোর কোয়ালকম স্ন্যাপড্রাগন ৪০০ প্রসেসর ব্যবহার করা হয়েছে। ডিভাইসগুলোয় ৫১২ মেগাবাইট র্যামের পাশাপাশি ৪ গিগাবাইট অভ্যন্তরীণ তথ্য সংরক্ষণের ব্যবস্থা রয়েছে। স্মার্টঘড়িগুলোর মধ্যে ৪২ মিলিমিটারের সংস্করণ দুটিতে আছে ৩০০ মিলি অ্যাম্পিয়ার আওয়ারের ব্যাটারি, যা একবার চার্জে দেড়দিন অবধি পাওয়ার ব্যাকআপ দেবে। অন্যদিকে ৪৬ মিলিমিটার সংস্করণটিতে আছে ৪০০ মিলি অ্যাম্পিয়ার আওয়ারের ব্যাটারি; যা একবার চার্জে টানা দুদিন পাওয়ার ব্যাকআপ দেবে।
মটো ৩৬০ স্পোর্টস সংস্করণটি মূলত ফিটনেস ট্র্যাকার হিসেবে তৈরি করা হয়েছে। অ্যালুমিনিয়ামের তৈরি এ ডিভাইসের ব্যান্ড তৈরি করা হয়েছে সিলিকন দিয়ে। এটি ব্যবহারকারীর হাঁটার গতি, দূরত্ব জানানোর পাশাপাশি হূত্স্পন্দন পরিমাপ করে শারীরিক অসঙ্গতির তথ্য জানাবে। এজন্য এ ডিভাইসটিতে আছে বিল্ট-ইন জিপিএস।
মটোরোলার নতুন এ ডিভাইসগুলো অ্যান্ড্রয়েড ও আইওএস দুই ধরনের অপারেটিং সিস্টেমেই সমর্থন করবে। পরিধেয় প্রযুক্তি পণ্যগুলোর মূল্য নির্ধারণ করা হয়েছে ২৯৯.৯৯ থেকে ৪২৯.৯৯ মার্কিন ডলার।