আইএফএ মাতাবে যেসব স্মার্টফোন

(প্রযুক্তি প্রতিদিন) শুক্রবার থেকে বার্লিনে অনুষ্ঠিত হবে বিশ্বের প্রযুক্তিপণ্য নির্মাতাদের বার্ষিক সম্মেলন আইএফএ ২০১৩। এই আয়োজন নিয়ে প্রযুক্তিপণ্য নির্মাতা প্রতিষ্ঠানের মধ্যে চলছে হাড্ডাহাড্ডি লড়াই। ৬-১১ সেপ্টেম্বর অনুষ্ঠিতব্য এ আয়োজনে যেসব স্মার্টফোন সবার নজর কারতে পারে সেসব ফোন নিয়ে লিখেছেন আহমেদ ইফতেখার।
স্যামসাং : স্যামসাং নিয়ে আসছে গ্যালাক্সি নোট থ্রি। কয়েকটি ভিন্ন রঙে স্মার্টফোনটি বাজারে পাওয়া যাবে। এতে স্ন্যাপড্রাগন ৮০০ প্রসেসর, ৩জিবি র‌্যাম এবং ৫.৭ ইঞ্চি অ্যামোলিড ডিসপ্লে থাকবে। অ্যান্ড্রয়েড ৪.৩ অপারেটিং সিস্টেম ছাড়াও রয়েছে ১৩ মেগাপিক্সেল ক্যামেরা। এর দাম ৮০০ ডলার।
সনি : ধুলা ও পানিরোধী স্মার্টফোন নিয়ে আসছে ইলেকট্রনিকস পণ্যনির্মাতা সনি। এক্সপেরিয়া জেড ও এক্সপেরিয়া জেড আল্ট্রা মডেলের স্মার্টফোনের ডিজাইনেই তৈরি করা হয়েছে সনি এক্সপেরিয়া জেড১ স্মার্টফোনটি। পানিরোধী এ স্মার্টফোনে ২০ মেগাপিক্সেল ক্যামেরা রয়েছে। কোয়ালকম স্ন্যাপড্রাগন ৮০০, ২জিবি র‌্যাম এবং ৪ কে ভিডিও রেকর্ডিং সুবিধা রয়েছ।
এইচটিসি : এই স্মার্টফোনটি অ্যালুমিনিয়াম বডির তৈরী। এতে নিরাপত্তার জন্য ব্যবহার করা হয়েছে ফিঙ্গারপ্রিন্ট সেন্সর, আল্ট্রাপিক্সেল ক্যামেরা ও উন্নত সাউন্ড সিস্টেম। ৫.৯ ইঞ্চি পর্দায় ফুল এইচডি ১০৮০ আই ছাড়াও ৬৪ জিবি বিল্ট ইন মেমোরি রয়েছে এইচটিসি ওয়ান ম্যাক্স স্মার্টফোনে। কোয়াড কোর স্ন্যাপড্রাগন ৮০০ প্রসেসর এবং শক্তিশালী ব্যাটারি ব্যবহার করা হয়েছে স্মার্টফোনটিতে।
আইফোন : এই প্রথমবার একসাথে নতুন দু’টি মডেলের স্মার্টফোন আনছে অ্যাপল। আইফোন ৫এস ও আইফোন ৫সি স্মার্টফোন দু’টিতে রেটিনা ডিসপ্লে থাকার সম্ভাবনা রয়েছে। সাথে থাকবে ২ জিবি র‌্যাম। আইফোন৫-এ ডুয়াল কোর প্রসেসর ব্যবহার করা হয়েছে।
ব্ল্যাকবেরি : স্মার্টফোন নির্মাতা ব্ল্যাকবেরি স্মার্টফোন ও ট্যাবলেট ডিভাইসের সংমিশ্রণে তৈরি ফ্যাবলেট বাজারে আনছে। পাঁচ ইঞ্চি পর্দার ব্ল্যাকবেরি জেড৩০ ফ্যাবলেট চলবে ব্ল্যাকবেরির ১০ অপারেটিং সিস্টেমে। ৭২০ পিক্সেল ডিসপ্লের ফ্যাবলেটটিতে ছবি তুলতে পেছনে ও সামনে থাকছে যথাক্রমে আট ও দুই মেগাপিক্সেলের ক্যামেরা।
লেনোভো : কে৯১০ মডেলের স্মার্টফোন নিয়ে আসছে লেনোভো। কোয়ালকম প্রসেসরের ২.২ গিগাহার্টজ প্রসেসিং ক্ষমতা রয়েছে স্মার্টফোনটিতে। পাঁচ ইঞ্চি পর্দায় দেখা যাবে ১৯২০ বাই ১২৮০ রেজুলিউশনের ছবি।