Projukti Protidin

(মাহমুদুল হাসান) বাজারে আসার আগেই স্যামসাংয়ের গ্যালাক্সি ফোল্ড স্মার্টফোনে ত্রুটি দেখা দিয়েছে। কয়েকবার ভাঁজ করার পরই ফোনটির ডিসপ্লে ভেঙে যাচ্ছে! রিভিউর জন্য দেয়া অন্তত চারটি ফোনের ব্যাপারে এমন অভিযোগ উঠেছে। 

নমনীয় ডিসপ্লের এ স্মার্টফোনটির ভাঁজ খুললেই ট্যাবলেটে রূপান্তরিত হয়। স্যামসাংয়ের গ্যালাক্সি ফোল্ড ডিভাইসটি দেখতে গতানুগতিক ফোনের মতোই, কিন্তু এর ভাঁজ খুলতে হয় বইয়ের মতো করে। ভাঁজ খোলার সেকেন্ডের মধ্যেই এটি ৭ দশমিক ৩ ইঞ্চির (১৮ দশমিক ৫ সেন্টিমিটার) একটি ছোট ট্যাবলেটে রূপান্তরিত হয়ে যায়। স্যামসাংয়ের দাবি, এই ফোনের ডিসপ্লে দুই লাখ বার পর্যন্ত ভাঁজ ও খোলার মতো টেকসই।

বাজারে ছাড়ার আগে কয়েকটি নমুনা ফোন প্রযুক্তি সাংবাদিকদের কাছে পাঠানো হয়েছিল। চলতি সপ্তাহেই ব্লুমবার্গ, ভার্জ ও সিএনবিসির প্রযুক্তি-বিষয়ক সাংবাদিকদের হাতে পৌঁছে গ্যালাক্সি ফোল্ড। পর্যালোচনা শেষে টুইটারে ফোনটির ডিসপ্লেতে ত্রুটির বিষয়ে টুইট করেন তারা। তারা বলেছেন, ফোনের পর্দায় চির ধরছে বা এ রকম কিছু একটা সমস্যা হচ্ছে। রিভিউদাতারা আলাদা অভিজ্ঞতার কথা জানালেও স্যামসাং প্রাথমিকভাবে ধারণা করছে, মূল ডিসপ্লে থেকে সুরক্ষাকারী প্লাস্টিকের আবরণটির সরিয়ে ফেলার কারণেই সমস্যা দেখা দিয়ে থাকতে পারে।

ভার্জের সম্পাদক ডিয়েটার বন প্লাস্টিকের আবরণটি না খোলার পরও গ্যালাক্সি ফোল্ডের পর্দায় সমস্যা পেয়েছেন। তিনি জানিয়েছেন, ফোনটির পর্দা ভাঁজ করার পর আড়াআড়ি একটি রেখার মতো দেখা যায়। এটি জানানোর পর স্যামসাং তাকে নতুন আরেকটি ফোন দিয়েছে, তবে এ সমস্যার কারণ তারা জানায়নি। একই অভিজ্ঞতার কথা জানিয়েছেন সিএনবিসির সাংবাদিক স্টিভ কোভাক।

আগামী ২৬ এপ্রিল থেকে যুক্তরাষ্ট্রের বাজারে গ্যালাক্সি ফোল্ড বিক্রির কথা রয়েছে। ডিভাইসটির দাম নির্ধারণ করা হয়েছে ১ হাজার ৯৮০ ডলার।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *