Projukti Protidin

(সাকিব আরাফাত) শিক্ষক ও শিক্ষার্থীর জন্য চালু হয়েছে দেশের প্রথম শিক্ষক খোঁজার মার্কেটপ্লেস ইয়োডা। ওয়েবভিত্তিক এ প্ল্যাটফর্ম ব্যবহার করে শিক্ষক খুঁজে পেতে আর অভিভাবকদের বেগ পেতে হচ্ছে না। শিক্ষার্থী বা অভিভাবক দক্ষ শিক্ষক বেছে নিতে পারছেন এই মার্কেটপ্লেস থেকে।

ইয়োডা (https://yodabd.com) ওয়েবসাইটে প্রবেশ করে শিক্ষার্থী ও অভিভাবকেরা সহজেই দক্ষ শিক্ষক খুঁজে পাবেন। কারণ ইতিমধ্যে ইয়োডাতে সাড়ে তিন হাজার দক্ষ শিক্ষক রয়েছে। ইয়োডার সব শিক্ষক ভেরিফায়েড। আপনি চাইলে শিক্ষক ঠিক করার আগেই তার শিক্ষাগত যোগ্যতা দেখতে পারবেন। এমনকি আপনি চাইলে বিভিন্ন মাধ্যম, এলাকা ও টাকার রেঞ্জ অনুযায়ী শিক্ষক খুঁজতে পারবেন।

ইয়োডার উদ্যোক্তা মোহাম্মদ সালমান জানান, শৈশবে নিজে পড়াশোনার সময় দেখেছি দক্ষ ও যোগ্য প্রাইভেট শিক্ষক খুঁজে পাওয়া খুব কঠিন। অন্যের কথায় শিক্ষক বেছে নিয়ে অনেক সময়ই প্রতারিত হতে হয়। এ জন্যই আমি পুরো প্রক্রিয়াটিকে ডিজিটালাইজ করে শিক্ষক ও শিক্ষার্থীর সহজ যোগাযোগের প্ল্যাটফর্ম তৈরি করেছি। এতে শিক্ষার্থী বা অভিভাবক অ্যাকাউন্ট খুলতে পারছেন। আমরা বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে ক্যাম্পেইন চালিয়ে সাড়ে তিন হাজার ভেরিফায়েড শিক্ষক যুক্ত করেছি ইয়োডাতে। এছাড়াও রেফারেল সিস্টেমের নতুন শিক্ষকরা যুক্ত হচ্ছেন প্রতিনিয়ত। ইয়োডায় কোনও মধ্যস্থতাকারীর প্রয়োজন পড়ে না বলে প্রাইভেট পড়ানোর বিষয়টি ঝামেলামুক্ত হয়েছে। ইয়োডার সেবা বিনামূল্যে ব্যবহার করা যায়।

শিক্ষার্থী বা অভিভাবক প্রোফাইল দেখে দক্ষ শিক্ষককে আমন্ত্রণ জানাতে পারবেন। শিক্ষকে চাইলে তা গ্রহণ করতে বা ফিরিয়ে দিতে পারবেন। ইয়োডাতে শিক্ষকের সম্ভাব্য পড়ানোর সময় আগে থেকে দেয়া থাকে। ইয়োডাতে ফিচার হিসেবে বিল্ট ইন মেসেঞ্জার রয়েছে যাতে শিক্ষক ও শিক্ষার্থী চ্যাট করতে পারবেন। এছাড়া এতে বিশেষ মনিটরিং সিস্টেম আছে যা অভিভাবক হিসেবে শিক্ষার্থীর পড়াশোনার বিষয়গুলো জানা যাবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *