Projukti Protidin

(প্রযুক্তি প্রতিদিন) বিভিন্ন বিষয়ে দক্ষদের কাজে লাগিয়ে কীভাবে শিক্ষাকে সহজভাবে ছড়িয়ে দেওয়া যায়, সেই ভাবনা থেকে শুরু হয় শিক্ষক ডটকমের (www.shikkhok.com) পথচলা। যুক্তরাষ্ট্র প্রবাসী বাংলাদেশি কম্পিউটার বিজ্ঞানের শিক্ষক রাগিব হাসানের উদ্যোগে ২০১২ সালের আগস্ট মাসে চালু হয় শিক্ষক ডট কম।
রাগিব হাসান জানিয়েছেন, অনলাইন দুনিয়ায় বাংলায় মুক্ত জ্ঞানের মেলা হলো শিক্ষক ডটকম। এই ওয়েবসাইটটিতে এখন বিভিন্ন বিষয়ের ২৫টি কোর্সে প্রায় ২০ হাজার নিবন্ধিত শিক্ষার্থী নানা বিষয়ে শিখছেন। এ ছাড়া, অনলাইনে এই সাইটে প্রতিদিন ক্লাস করতে আসছেন তিন হাজারের বেশি শিক্ষার্থী।
শিক্ষক ডট কম বিনা মূল্যে বাংলা ভাষায় শিক্ষা দিতে কাজ করছে। বিশেষ করে বাংলাদেশ ও ভারতের বাংলাভাষীদের জন্য বিশ্বের বিভিন্ন দেশে থাকা বাঙালিরা বাংলা ভাষায় বিভিন্ন স্তরের শিক্ষার পাঠ্য বিষয় বা কনটেন্ট তৈরি করে শিক্ষা কার্যক্রম চালিয়ে যাচ্ছে।’
প্রবাসী বাংলাদেশি যুক্তরাষ্ট্রের ইউনিভার্সিটি অব আলাবামা অ্যাট বার্মিংহামের কম্পিউটার বিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক রাগিব হাসান সাইটটি পরিচালনা করেন। পাশাপাশি তিনি ইন্টারনেটে মুক্ত বিশ্বকোষ বাংলা উইকিপিডিয়ার বুরোক্র্যাট এবং ইংরেজি উইকিপিডিয়ার প্রশাসক।
শিক্ষক ডট কম সাইটটিতে নিবন্ধিত হয়ে যে কেউ বিনা মূল্যে এই শিক্ষা গ্রহণ করতে পারবেন। বর্তমানে নানা বিষয়ের মধ্যে সাইটটিতে রয়েছে জ্যোতির্বিজ্ঞান, ক্লাউড কম্পিউটিং, তড়িৎকৌশল, ফাইন্যান্স, বায়োইনফরমেটিক্স, ক্যালকুলাস, সি প্রোগ্রামিং, সি++ প্রোগ্রামিং, আইপি টেলিফোনি, রান্নাসহ বিভিন্ন বিষয়। প্রতিটি লেকচারের সঙ্গে রয়েছে ভিডিও টিউটোরিয়াল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *