Projukti Protidin

(প্রযুক্তি প্রতিদিন) ঢাকায় অনুষ্ঠিত হতে যাওয়া প্রযুক্তি উৎসব ডিজিটাল ওয়ার্ল্ডে অংশ নেবে সোফিয়া। আগামী ৬ থেকে ৯ ডিসেম্বর রাজধানীর বঙ্গবন্ধু ইন্টারন্যাশনাল কনফারেন্স সেন্টারে (বিআইসিসি) পঞ্চম বারের মতো অনুষ্ঠিত হবে ডিজিটাল ওয়ার্ল্ড। এই আয়োজনে অংশ নিতে আগামী ৫ ডিসেম্বর রাতে রোবট সোফিয়ার নির্মাতা ডেভিড হানসন সোফিয়াকে নিয়ে এক দিনের সফরে বাংলাদেশে আসবে।

মানুষের ভাবভঙ্গি বুঝে হাসি-কান্না, রাগ-অভিমানসহ নিজের অনুভূতি প্রকাশ করতে পারে সোফিয়া। এমনকি কেউ তার সঙ্গে কথা বললে তাকে বোঝার চেষ্টা করে। সামনে মানুষ না থাকলে নিজেই মুভি চালিয়ে দেখে। ভাবতে থাকে জগৎ, সংসার, সংস্কৃতি, দর্শন নিয়ে।
কৃত্রিম বুদ্ধিমত্তা, ভিজুয়াল ডেটা, ফেশিয়াল রিকগনিশন ফিচার মেশিন লার্নিং পদ্ধতি যুক্ত থাকায় ওয়াইফাই কানেকশনে এসে নিজ সিদ্ধান্তেই মানুষের প্রশ্নের উত্তর দিতে পারে সোফিয়া।
তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক জানিয়েছেন, প্রযুক্তি েেত্র উন্নত দেশগুলোর বর্তমান আগ্রহ এখন কৃত্রিম বুদ্ধিমত্তায়। বাংলাদেশও আধুনিক এই প্রযুক্তির উন্নয়নে সমান আগ্রহী। এ জন্যই সোফিয়াকে ডিজিটাল ওয়ার্ল্ডে আমন্ত্রণ জানানো হয়েছে। গত সপ্তাহে ইউএনডিপি সোফিয়াকে বিশ্বের প্রথম নন-হিউম্যান ইনোভেশন চ্যাম্পিয়ন হিসেবে ঘোষণা করে।
৫ ডিসেম্বর রাত ১২টায় বাংলাদেশে পৌঁছার কথা রয়েছে সোফিয়ার। পরদিন ডিজিটাল ওয়ার্ল্ডের উদ্বোধনী অনুষ্ঠানের পর মুখোমুখি হবে সোফিয়া। সেদিন রাতেই খ্যাতনামা অভিনেত্রী অড্রে হেপবার্নের মতো দেখতে সোফিয়ার ঢাকা ছাড়ার কথা রয়েছে। এর আগে সৌদি আরবের রিয়াদ নগরীতে এক অনুষ্ঠানে এই রোবটটি প্রদর্শন করা হয়। প্রদর্শনীতে উপস্থিত শত শত প্রতিনিধি রোবটটি দেখে এতটাই মুগ্ধ হন যে, সেখানে সাথে সাথেই এটিকে সৌদি নাগরিকত্ব দেয়া হয়। রোবট নারী ‘সোফিয়া’র ছবি এরপর সোশ্যাল মিডিয়ায় ব্যাপকভাবে শেয়ার হয়। সোফিয়া রোবটটি নির্মাণ করেছে হংকংভিত্তিক ফার্ম হানসন রোবটিক্স। এর অবয়ব অভিনেত্রী অড্রে হেপবার্নের মতো। সোফিয়াকে অ্যাক্টিভেট করা হয় ২০১৫ সালের ১৯ এপ্রিল। চলতি বছরের ১১ অক্টোবর তাকে প্রকাশ্যে আনা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *